Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ডাক্তার ও নার্সের বিরুদ্ধে থানায় মামলা

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বগুড়া অফিস : অবশেষে বগুড়ার শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে অন্তঃসত্ত্বা মাজেদা বেগমকে তাড়িয়ে দেয়া ও হাসপাতালের নারকেল গাছতলায় খোলা আকাশের নিচে সন্তান প্রসব এবং নবজাতক মৃত্যুর ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে ওই অন্তঃসত্ত্বা নারীর স্বামী উপজেলার গাড়ীদহ ইউনিয়নের গাড়ীদহ স্কুলপাড়া এলাকার ইলিয়াস উদ্দিন বাদি হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক মোস্তফা আল্লামা তালুকদার পিয়াল (৪০) ও নার্স সুষমা রানী (৪২) অভিযুক্ত করা হয়েছে । শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) খান মো. এরফান এই তথ্য নিশ্চিত করে জানান, হাসপাতালের চিকিৎসক ও নার্সের দায়িত্ব অবহেলার কারণে নবজাতকটির মৃত্যুর হয়েছে। তাই মামলা নেয়া হয়। অমানবিক এই ঘটনাটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে। এছাড়া অভিযুক্তদের ধরতে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে ।
মামলার এজাহারে বাদি ইলিয়াস উদ্দিন অভিযোগ করেন, গত মঙ্গলবার ২৯ নভেম্বর দিনগত রাত সাড়ে ১০টার দিকে প্রসব বেদনা উঠলে তার অন্তঃসত্ত্বা স্ত্রী মাজেদা বেগমকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। পরে হাসপাতালের জরুরি বিভাগে দায়িত্বে থাকা চিকিৎসক মোস্তফা আল্লামা তালুকদার পিয়াল তাকে মহিলা ওয়ার্ডে ভর্তি করেন। এরপর প্রসূতিকে প্রসবকক্ষে নিয়ে যান নার্স সুষমা রানী। কিন্তু কিছু সময় পর নার্স সুষমা রানী ওই অন্তঃসত্ত্বা নারীকে পাশের ক্লিনিকে ভর্তি করে সিজার করার পরামর্শ দেন। এমনকি মহিলা ওয়ার্ডের প্রসবকক্ষ থেকে  মাজেদাকে বের করে দেন। রাত তখন ১টা। কোন যানবাহন ছিল না। এরপরও হাসপাতাল থেকে বাইরে বের করে দেয়া হয়। একপর্যায়ে হাসপাতালের নারকেল গাছতলায় খোলা আকাশের নিচে স্ত্রী মাজেদা বেগম চিৎকার দিয়ে পড়ে যান। এসময় বালু মাটির ওপর স্বাভাবিক প্রক্রিয়ায় বাচ্চা প্রসব করেন। পরে দীর্ঘসময় (প্রায় ৩০মিনিট) ডাকাডাকি করে নার্স ও ডাক্তারকে আনা হয়। এরপর নবজাতকের নাড়ি কেটে হাসপাতালের ভেতরে নিয়ে যাওয়া হয় অক্সিজেন দেয়ার জন্য। কিন্তু এরইমধ্যে নবজাতকটি মারা যান। অথচ জন্মের পর শিশুটি বেঁচে ছিল বলে বাদি ইলিয়াস উদ্দিন অভিযোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ