Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেট্রোবাংলার জন্যও দায়মুক্তির আইন হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পেট্রোবাংলার জন্যও দায়মুক্তির আইন আসছে। এ জন্য নতুন যে আইন করা হচ্ছে, সেখানে কর্মকর্তাদের ‹সরল বিশ্বাসে করা› সব কাজের দায়মুক্তির বিষয়টি যুক্ত করার সুপারিশ করা হয়েছে। সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে সামরিক শাসনের যেসব আইন বাতিল হয়েছিল, তার মধ্যে ১৯৮৫ সালের পেট্রোবাংলার আইনটিও ছিল। নতুনভাবে আইনটি করার জন্য সংসদে আনা বিলে দায়মুক্তির বিধানটি বাতিল হলেও তা সংযুক্ত করার সুপারিশ করা হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির কাছে এই সুপারিশ করেছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। নতুন আইন প্রণয়নে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গত ৫ জুন সংসদে ওই বিলটি উত্থাপন করা হয়। বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন অধ্যাদেশ- ১৯৮৫ এর ২১ ধারায় ছিল, সরল বিশ্বাসে করা কোনো কাজের ক্ষেত্রে বোর্ড, চেয়ারম্যান বা অন্য কোনো পরিচালক বা করপোরেশনের কোনো কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে কোনো মামলা, প্রসিকিউশন বা অন্যান্য আইনি কার্যক্রম চলবে না। সংসদে উত্থাপিত বিলে বলা হয়েছে, ২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনী দ্বারা ১৯৮২ সালের ২৪ মার্চ থেকে ১৯৮৬ সালের ১১ নভেম্বর পর্যন্ত সময়ের মধ্যে সামরিক ফরমানে জারিকৃত অধ্যাদেশগুলো বাতিল হলে নতুন এই আইন করার প্রয়োজন পড়ে।

বিলটি সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠানো হলে তারা যে আইন বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছে, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল তাদের একজন। ইনডেমনিটি ধারাটি নতুন আইনে রাখা উচিত উল্লেখ করে তিনি তার মতামতে লিখেছেন, করপোরেশনের কোনো কর্মচারী যদি করপোরেশনের স্বার্থে সরল বিশ্বাসে কোনো কাজ করে সেক্ষেত্রে যদি তাকে ‹ইমিউনিটি বা ইনডেমনিটি› দেওয়া হয়, তবে তিনি নির্ভয়ে ও স্বাধীনভাবে তার দায়িত্ব পালন করতে পারবেন। তার এই সুপারিশটি গত ৪ আগস্ট স্থায়ী কমিটির বৈঠকের কার্যপত্রে উল্লেখ করা হয়, যেটি গতকাল সোমবারের বৈঠকের আলোচ্য সূচিতেও ছিল। যদিও এই সুপারিশটির বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।
সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান বলেন, তিনি এ ধরনের কোনো সুপারিশ পাননি, এটি নিয়ে কোনো আলোচনাও হয়নি। বিষয়টি কার্যপত্রে উল্লেখ ছিল জানালে তিনি বলেন, ‹কার্যপত্রে অনেক কিছুই থাকে। কিন্তু সেগুলো সিদ্ধান্ত নয়। কমিটি এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। স্থায়ী কমিটির সুপারিশ খুব শিগগির জমা দেওয়া হবে বলেও জানান তিনি। গত ৫ জুন সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই বিলটি উত্থাপন করেন।

২০১০ সালে বিদ্যুৎ ও জ্বালানি সংকট মোকাবিলার কথা বলে দুই বছরের জন্য আইনটি প্রণয়ন করা হয়েছিল। কিন্তু পরে ২০১২ সালে ২ বছর, ২০১৪ সালে ৪ বছর, ২০১৮ সালে ৩ বছর এবং সর্বশেষ ২০২১ সালে ৫ বছরের জন্য আইনটির মেয়াদ বাড়ানো হয়। ১০ ধারায় বলা হয়েছে, এই আইন বা তদধীন প্রণীত বিধি, সাধারণ বা বিশেষ আদেশের অধীন দায়িত্ব পালনকালে সরল বিশ্বাসে কৃত, বা কৃত বলিয়া বিবেচিত কোন কার্যেও জন্য কোন কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে দেওয়ানী বা ফৌজদারী মামলা বা অন্য কোন প্রকার আইনগত কার্যধারা গ্রহণ করা যাইবে না।

বিলে পেট্রোবাংলার অনুমোদিত মূলধন বাড়ানো হয়েছে। আগে এর পরিমাণ ছিল ২০০ কোটি টাকা। প্রস্তাবিত আইনে তা বাড়িয়ে পাঁচ হাজার কোটি টাকা করা হয়েছে। আর পরিশোধিত মূলধন করা হয়েছে ২০০ কোটি টাকা। এই করপোরেশন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি, বিপণন, রপ্তানি ও ব্যবস্থাপনা করবে। করপোরেশনের চেয়ারম্যানসহ ১০ সদস্যের পরিচালনা পর্ষদ থাকবে বলে বিলে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ