Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চকবাজারে আগুন দোষীদের শাস্তিসহ ৮ দাবি শ্রমিকদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পুরান ঢাকার চকবাজারের বরিশাল হোটেলের অগ্নিকাÐে ছয় শ্রমিকের মৃত্যুর ঘটনায় সংশ্লিষ্টদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি ও নিহত শ্রমিক পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার দাবি করা হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন। মিছিল শেষে উপ-মহাপরিদর্শক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে ৮ দফা দাবিসহ স্মারকলিপি দিয়েছে তারা।
সংগঠনটির সভাপতি আব্দুল খালেক বলেন, গত ১৫ আগস্ট রাজধানীর চকবাজারে অগ্নিকাÐে বরিশাল হোটেলের ছয় শ্রমিকের মৃত্যু হয়। অগ্নিকাÐের কারণ সম্পর্কে এখন পর্যন্ত সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করা হয়নি। তবে শ্রমিকদের মারা যাওয়ার কারণস্পষ্ট। সারারাত ডিউটি শেষে হোটেলের এক কোনে তাদের অস্বাস্থ্যকর ও অনিরাপদ জায়গায় ঘুমাতে দেয়া হয়। ঘুমন্ত অবস্থাতেই অগ্নিদগ্ধ হয়ে তারা মৃত্যুবরণ করেন।
তিনি আরও বলেন, দেশের হোটেল শিল্প বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ খাতে প্রায় ৩০ লাখেরও বেশি শ্রমিক কর্মরত ও তাদের উপর নির্ভরশীল রয়েছে তাদের পরিবার। অথচ এ খাতের মালিকদের শুধু মুনাফাকেন্দ্রিক চিন্তা-ভাবনা ও শ্রমিকদের দায়িত্ব গ্রহণ না করার মানসিকতার কারণে শ্রমিকদের জীবন-যাপন আজ অনিশ্চয়তায় পড়ে গেছে।
সংগঠনটি শ্রমিকদের স্বার্থ সংবলিত ৮ দফা দাবি পেশ করে। তাদের দাবিগুলো হলো- প্রতিষ্ঠান আইন যথাযথভাবে কার্যকর করতে হবে ও অনিয়ম দূর করার ব্যবস্থা নিতে হবে। চকবাজারের বরিশাল হোটেলে অগ্নিদগ্ধ হয়ে নিহত প্রত্যেক শ্রমিক পরিবারকে এক জীবন আরের সমপরিমাণ ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। শ্রমিক ও তার পরিবারের নিশ্চয়তার জন্য সামাজিক নিরাপত্তা তহবিল গঠন করতে হবে। শ্রমিকদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত আবাসন ব্যবস্থাসহ তাদের কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বিধি অনুযায়ী নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন বাস্তবায়ন করতে হবে। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে সব হোটেল শ্রমিকদের জন্য স্বল্পমূল্যে পর্যাপ্ত রেশনিং ব্যবস্থা চালু ও ৭০% মহার্ঘ্য ভাতা দিতে হবে। অবিলম্বে হোটেল সেক্টরে মজুরি বোর্ড গঠন করে বাজারদরের সঙ্গে সঙ্গতিরেখে বাঁচার মতো নি¤œতম মজুরি ঘোষণা করতে হবে এবং ছাঁটাই, নির্যাতন বন্ধ ও শ্রম আইন স্বীকৃত সব অধিকার -সুবিধা শ্রমিকদের দিতে হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ