Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোটালীপাড়ায় সরকারি জমি দখল করে ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

গোপালগঞ্জের কোটালীপাড়ায় সরকারি রাস্তার জায়গা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। ফলে সরকার হারাচ্ছে রাজস্ব যানচলাচল হচ্ছে ব্যাহত। এ সকল ভূমি দখলদারদের বিরুদ্ধে কার্যত কোন ব্যাবস্থা গ্রহন না করায় তারা বেপরোয়া হয়ে যে যার মত করে সরকারি রাস্তার জায়গা দখল করে পাকা ও আধাপাকা ভবন নির্মাণ করে ব্যবসা করে চলেছেন।
এ বিষয় নিয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের কোন তৎপরতা ও চোখে পরেনি। সরেজমিনে গিয়ে দেখা যায় উপজেলার সাদুল্লাপুর ইউনিয়নের পীড়ারবাড়ী বাজারের দক্ষিণ পাশে পীড়ারবাড়ি-পয়সারহাট সড়কের ওপর পীড়ারবাড়ি গ্রামের নারায়ন মল্লিক বিশাল আকৃতির আধাপাকা স্থাপনা নির্মাণ করে ৭টি দোকান ভাড়ার জন্য প্রস্তুত করেছেন। তার পাশাপাশি মনোহর মধু ৩টি ও জয় মল্লিক ৩টি ঘর উত্তোলন করে সরকারি জায়গা দখল করে ব্যবসা করে আসছেন।
এ ব্যাপারে নারায়ন মল্লিক বলেন, জয় মল্লিক গংদের কাছ থেকে দুই বছর পুর্বে ১৬ শতাংশ জমি ক্রয করে আধাপাকা ৭টি দোকান ঘর নির্মান করে ভাড়া দেওয়ার জন্য প্রস্তুত করছি, তিনি আরও বলেন, সরকারি জায়গা থেকে অন্যরা ঘর সরিয়ে নিলে আমি ও আমার ঘর সরিয়ে নিবো।
স্থানীয় আওলাদ হোসেন হাওলাদার অভিযোগ করে বলেন, রামশীল কাফুলাবাড়ি বেড়িবাঁধ প্রকল্প পানি উন্নয়ন বোর্ডের কয়েক একর সরকারি জায়গা দখল করে বিভিন্ন লোকে স্থাপনা নির্মাণ করে ব্যবসা করে আসছেন, মাহাবুব গাজী বলেন, পানি উন্নয়ন বোর্ডের যে সকল জায়গা বেদখল হয়ে গেছে এসব জায়গা উদ্ধার করে সরকার যদি ডিসিআর দিত তাহলে বছরে সরকারের কোটি টাকা রাজস্ব আয় হতো। এছাড়াও নৈয়ারবাড়ি, নিতাই বাজার, ভাঙ্গারহাট রাধাগঞ্জ, ওয়াবদারহাট, নাগড়া, ধারাবাশাইল, রামশীল বাজার, জটিয়ারবাড়ী গ্রামে রহিম সরদার রাস্তার সরকারি জায়গা দখল করে বিশাল আকৃতির স্থাপনা নির্মাণ করেছেন। কান্দি ও বর্ষাপাড়াসহ প্রতিটি ইউনিয়নের বাজারগুলোতে অধিকাংশ সরকারি রাস্তার জায়গা দখল করে আধাপাকা ব্যাবসা প্রতিষ্ঠান নির্মাণ করে রমরমা ব্যাবসা করে আসছে,যার ফলে জনসাধারণের যানচলাচলের জায়গা সরু হয়ে প্রতিবন্দকতার সৃষ্টি হচ্ছে এবং অহরহ দুর্ঘটনার স্বীকার হচ্ছেন পথচারীরা। গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী উৎপল রায় বলেন পানি উন্নয়ন বোর্ডের সরকারি রাস্তার জায়গা কেউ দখল করে স্থাপনা নির্মান করে থাকলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ বলেন অচিরেই এসকল অবৈধ দখলদারদের রাস্তার উপর থেকে উচ্ছেদ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ