Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশ ফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরন বিষয়ে কুমিল্লায় সাংবাদিকদের সাথে মতবিনিময়

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৮:৩০ পিএম

বিদেশ ফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরন প্রক্রিয়া সফল করতে তৃণমূলের জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা, বৈদেশিক কর্মসংস্থানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত এবং বিদেশ ফেরত অসচ্ছল অভিবাসীদের দুর্দশার সঠিক তথ্য সংগ্রহ করে তাদের জীবনমান উন্নয়নে জনশক্তি অফিস ও অভিবাসী তথ্য কেন্দ্রকে ভূমিকা রাখার ওপর গুরুত্ব আরোপ করে মত প্রকাশ করেছেন সাংবাদিকরা।

মঙ্গলবার (২৩ আগস্ট) কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরন বিষয়ে মতবিনিময় সভায় সাংবাদিক মতামত ব্যক্ত করেন।

এদিন সকাল সাড়ে দশটায় কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস মিলানায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


সভায় বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরনের মূল প্রতিপাদ্য তুলে ধরেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভলপমেন্ট-আইসিএমপিডি’র বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর ক্যাপ্টেন (অব:) ইকরাম হোসেন। তিনি অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক ফেইজ এবং হেল্পলাইন নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ দেন।

সভায় কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ মূল আলোচনায় বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের বিভিন্ন সেবা কার্যক্রম তুলে ধরেন। বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য কারিগরি প্রশিক্ষন কেন্দ্র থেকে বিভিন্ন প্রকার প্রশিক্ষণ চলমান রয়েছে বলেও তিনি সাংবাদিকদের অবহিত করেন।
আলোচনায় দেবব্রত ঘোষ নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।

অভিবাসী তথ্যকেন্দ্রের কাউন্সিলর মো. ইকবাল হোসেনের সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রবাসী কল্যাণ ব্যাংক, কুমিল্লা ম্যানেজার মাহে আলম বলেন, বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন প্রকার ঋণ সেবা ও স্কিমের ব্যবস্থা রয়েছে।

মতবিনিময় সভায় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, ক্লাবের বর্তমান সভাপতি ও দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি লুৎফুর রহমান, বাসস কুমিল্লা প্রতিনিধি অশোক বড়ুয়া, ডেইলি অবজারভার প্রতিনিধি নজরুল ইসলাম দুলাল, দৈনিক ইনকিলাবের স্টাফ রিপোর্টার সাদিক হোসেন মামুন, নিউ এজ পত্রিকার প্রতিনিধি ইয়াসমিন রিমা, বাংলাদেশ প্রতিদিনের কুমিল্লা প্রতিনিধি মহিউদ্দিন মোল্লা প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ