Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

শহীদ জিয়ার মাজার সরিয়ে নেয়ার অপচেষ্টা সরকারের নীল নকশার ষড়যন্ত্র : মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদ ভবন সংলগ্ন চন্দ্রিমা উদ্যান থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজার সরিয়ে নেয়ার অপচেষ্টা ‘সরকারের নীল নকশার ষড়যন্ত্র’ বলে অভিহিত করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
গতকাল শুক্রবার বিভিন্ন জাতীয় দৈনিকে ‘জাতীয় সংসদ ভবনের লু আই ক্যানের নকশা বাংলাদেশে এসেছে’ শীর্ষক সংবাদ প্রকাশের পর মির্জা ফখরুল ইসলাম এই প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, এই সরকার অত্যন্ত সচেতনভাবে চেষ্টা করছে, মুক্তিযুদ্ধের যারা মূল নায়ক বিশেষ করে মুক্তিযুদ্ধের ঘোষণা যিনি দিয়েছিলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম ও তার চিহ্ন বাংলাদেশের মাটি থেকে মুছে ফেলা। এটা সরকারের একটা নীল নকশার ষড়যন্ত্র।
লুই আই ক্যানের করা জাতীয় সংসদ ভবনের মূল নকশাটি এসেছে বাংলাদেশে, যা পেলেই জিয়াউর রহমানের মাজারসহ ওই এলাকার অন্য সব স্থাপনা সরানোর ঘোষণা রয়েছে সরকারের। বিএনপি মহাসচিব বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম মুছে ফেলা কোনোদিনই সম্ভব হবে না। কারণ শহীদ জিয়াউর রহমানের নাম দেশের মানুষের হৃদয়ের মধ্যে প্রোথিত হয়ে আছে। আমরা বলতে চাই, কোনো ষড়যন্ত্রই তাকে দেশের মানুষের কাছ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না। সুতরাং মাজার বলুন, পদক বলুন, অন্য কিছু বলুন, এটা এ দেশের মানুষ কোনোদিনই মেনে নেবে না। সেই ধরনের কোনো হঠকারী কাজ করতে হলে দেশের জনগণ সেটা কখনো মেনে নেবে না।
খালেদা জিয়ার বিরুদ্ধে বিভিন্ন মামলার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা বহুবার বলেছি, এই সরকার গণবিচ্ছিন্ন সরকার। তারা জনগণের ভোটে নির্বাচিত হয়নি। সে জন্য ক্ষমতায় টিকে থাকার জন্য তারা সত্যিকার অর্থে যারা জনগণের প্রতিনিধি, যারা জনগণের প্রিয় নেতা, তাদের রাজনীতি থেকে দূরে সরিয়ে দেয়ার জন্য দীর্ঘ দিন ধরে নীল নকশার ষড়যন্ত্র করছে। সেটা ১/১১ থেকে শুরু হয়েছে।
মির্জা ফখরুল ইসলাম বলেন, ১/১১ যেমন বিরাজনীতিকরণের ষড়যন্ত্র ছিল, সেটাকে এই সরকার ধারণ করে বিরাজনীতিকরণের প্রক্রিয়া শুরু করার চেষ্টা করেছে এবং বেগম খালেদা জিয়াকে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী, তাকে রাজনীতি থেকে দূরে সরানো চেষ্টা করছে। দেশের মানুষ তাদের সমস্ত চক্রান্ত ব্যর্থ করে দেবে।
নারায়ণগঞ্জের সিটি নির্বাচন সুষ্ঠু হবে কি না প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, আমরা কখনোই মনে করি না, বর্তমান নির্বাচন কমিশন একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করার উপযুক্ত। সেই যোগ্যতাই তাদের নেই। তারপরও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করা ও জনগণকে সংগঠিত ও তাদের কাছে পৌঁছানোর জন্য আমরা এই নির্বাচনে অংশ নিচ্ছি।
নারায়ণগঞ্জের সিটি নির্বাচন সুষ্ঠু করতে আবারো সেনা মোতায়েনসহ নিরপেক্ষ প্রশাসনের কথা পুনর্ব্যক্ত করেন বিএনপি মহাসচিব।
জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল শুক্রবার নেতাকর্মীদের নিয়ে শেরে বাংলা নগরে জিয়ার মাজারে ফুল দিতে যান বিএনপি মহাসচিব।
জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের সভানেত্রী শামা ওবায়েদ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খান, মুক্তিযুদ্ধের প্রজন্মের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এস এম মাহবুব আলম প্রমুখ নেতবৃন্দ এ সময়ে মির্জা ফখরুলের সঙ্গে ছিলেন। তারা শহীদ জিয়ার মাজারে  ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর মরহুম নেতার রূহের শান্তি কামনায় মোনাজাতে অংশ নেন।
১৯৯৬ সালের ২ ডিসেম্বর যাত্রা শুরু করা জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম এবার তাদের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ