Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কী ধরনের জীবনযাপনে আপনারা অভ্যস্ত জানি

সাধারণ মানুষের জন্য দরজা খোলা রাখুন : ডিসিদের প্রতি হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

জেলা প্রশাসকের (ডিসি) অফিসে সাধারণ মানুষের প্রবেশাধিকার নেই। তাই এখন থেকে দরজা সাধারণ মানুষের জন্য খোলা রাখতে বলেছেন হাইকোর্ট। জেলা প্রশাসকদের উদ্দেশ্য করে আদালত বলেন, আমাদের অভিজ্ঞতায় জানি আপনারা কী ধরণের জীবন-যাপনে অভ্যস্ত। চাকচিক্যময় জীবন-যাপন করেন। কীভাবে ক্ষমতার প্রয়োগ করে থাকেন সেটাও জানি। দুঃখজনক হলেও সত্য, ডিসি অফিসে সাধারণ মানুষ প্রবেশ করতে পারেন না। সাধারণ মানুষ তাদের সমস্যাগুলো নিয়ে কথা বলার সুযোগ পান না। আপনাদের অফিসের দরজা জানালা মোটা পর্দায় আবৃত থাকে। যার কারণে মানুষ আপনাদের ছবি পর্যন্ত দেখতে পায় না।

গতকাল সোমবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান এবং বিচারপতি কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এ মন্তব্য করেন। একটি আদালত অবমাননা মামলায় কুষ্টিয়া জেলা প্রশাসক মো. সাইদুল ইসলাম হাজির হন হাইকোর্টে। পরে আদালত এ মামলায় জেলা প্রশাসককে সতর্ক করে দেন।

হাইকোর্ট বলেন, আপনাকে (সাইদুল ইসলাম) সতর্ক করছি। এখন থেকে ডিসি অফিসের দরজা জানালা খোলা রাখবেন। যেন মানুষ আপনাদের চেহারা দেখতে পায়। আপনার দরজা-জানালায় ভারি পর্দা ব্যবহার করবেন না।
আদালত বলেন, ডিসি হলো সরকারের হার্ট। আপনাকে জনগণের জন্য সেভাবে কাজ করতে হবে। ডিসি অফিসে সাধারণ মানুষের প্রবেশাধিকার নেই। আপনারা একটা দরখাস্ত পর্যন্ত রিসিভ করেন না। এখন থেকে কোনো ধরণের উন্নাসিক আচরণ করবেন না। নিজ নিজ অবস্থান থেকে ভালো কাজ করলে দেশ ও জনগণ উপকৃত হবে। আাদালত প্রশ্ন রেখে বলেন, কোথাও চুরি-ডাকাতি হচ্ছে, সরকারি সম্পত্তি দখল হয়ে যাচ্ছে, অভিযোগ না পেলে কি আপনি বসে থাকবেন? বসে থাকার সুযোগ নাই।

পরে আদালত কুষ্টিয়ার ডিসি মো. সাইদুল ইসলামকে আদালত অবমাননার মামলায় ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন। সেই সঙ্গে আদালত অবমাননার ঘটনায় রুলের শুনানির জন্য আগামী ২৪ অক্টোবর দিন ধার্য করেন। ওইদিন কুষ্টিয়ার পুলিশ সুপার, ব্র্যাক ব্যাংকের এমডি ও নিলাম করা সম্পত্তি গ্রহণকারী ব্যবসায়ীকে আদালতে হাজির থাকতে হবে।

করোনায় আক্রান্ত হওয়ায় কুষ্টিয়ার সদর থানার ওসি মো. সাব্বিরুল আলমকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।
আদালতে ডিসি ও এসপির পক্ষে অ্যাডভোকেট মুন্সী মনিরুজ্জামান ও ইউসুফ খান এবং ব্র্যাক ব্যাংকের এমডির পক্ষে সৈয়দ মিনহাজুল হক এবং ব্যবসায়ী শফিকুলের পক্ষে রাগীব রউফ চৌধুরী শুনানি করেন।

এর আগে গত ১১ আগস্ট আদালতের স্থগিতাদেশ থাকার পরও ১২৩ কোটি টাকার সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলামে বিক্রির ঘটনায় ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসাইন, কুষ্টিয়ার ডিসি মোহাম্মদ সাইদুল ইসলাম, পুলিশ সুপার মো. খায়রুল আলম, সদর থানার ওসি মো. সাব্বিরুল আলম ও নিলামে সম্পত্তি ক্রয়কারী ব্যবসায়ী আব্দুল রশিদকে তলব করেন হাইকোর্ট।



 

Show all comments
  • Harunur Rashid ২৩ আগস্ট, ২০২২, ৮:১১ এএম says : 0
    You can lead a horse to the water but you can't make the (ass )horse to drink.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ