Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিটিভির সাংবাদিক পরিচয়ে তিন প্রতারক গ্রেফতার

উদ্দেশ্য ছিল লোগো ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানে চাঁদাবাজি করা

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কুমিল্লার দেবিদ্বারে তিন ভুয়া সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। গত রোববার দুপুরে দেবিদ্বার উপজেলার বরকামতা ইউনিয়নের নবিয়াবাদ উচ্চ বিদ্যালয়ে প্রতারণার করার সময় তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ক্যামেরা, ট্রাইপট, বিটিভি ও আইবিএন’র লোগোসহ বোম উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, মুন্সিগঞ্জ জেলার সিরাজদীখাঁন উপজেলার হাজী গাঁও এলাকার মো. আনোয়ার হোসেনের ছেলে শেখ নাদিম হোসেন নিলয়, ঢাকার গোপীবাগ এলাকার ৯২ আরকে মিশন রোডের মৃত আকবর হোসেনের ছেলে মো. আনোয়ার হোসেন ও ডেমরা থানার কোনাপাড়া এলাকার মো. সেলিম মিয়ার ছেলে সাজিদ হোসেন সাজু। গ্রেফতারকৃতরা বিটিভির সাংবাদিক পরিচয় দিয়ে দেবিদ্বার উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠান পরিচালনার নামে চাঁদাবাজি করতে নামেন। পরে স্থানীয়দের সন্দেহ হলে তারা কুমিল্লা জেলা বিটিভি প্রতিনিধি রাবেয়া আক্তারের সাথে যোগাযোগ করলে তিনি তাদের ভুয়া শনাক্ত করে পুলিশকে খবর দেন। গত রোববার সন্ধ্যা ৭টায় বিটিভির ক্যামেরা পারসন মো. ফয়সাল আহাম্মদ বাদী হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে দেবিদ্বার থানায় একটি মামলা দায়ের করেন। বিটিভির কুমিল্লা জেলা প্রতিনিধি রাবেয়া আক্তার জানান, অভিযুক্তরা গত কয়েকমাস ধরে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)’র লোগো ব্যবহার করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চাঁদাবাজি করে আসছে। এর আগে তারা বিশ্বাস অর্জনের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে বিটিভি নামে একটি ইমেইল থেকে মেইল পাঠানোর মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে প্রোগ্রামের জন্য অনুমতি নেন।
নবীয়াবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোলাম কিবরিয়া ভূঁইয়া জানান, উপজেলা শিক্ষা অফিস থেকে একটি পত্র পেয়ে বিদ্যালয়ে তাদের প্রোগাম করার সুযোগ দেওয়া হয়। পরে তাদের গতিবিধি সন্দেহ হলে স্থানীয় কয়েকজন বিটিভি’র জেলা প্রতিনিধিকে ফোন করলে তারা যে ভুয়া তা প্রমাণিত হয়। পরে পুলিশ এসে তাদের গ্রেফতার করে থানায় নিয়ে যান।
দেবিদ্বার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম আলি জিন্নাহ জানান, অভিযুক্তরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়ন মূলক প্রামান্যচিত্র ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ নামে একটি অনুষ্ঠান পরিচলনার জন্য আমাদের অফিসের মেইলে একটি চিঠি পাঠান। পরে আমি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়ে অনুষ্ঠানে সহযোগিতা করার জন্য বলি, তারা ইতোমধ্যে কয়েকটি স্কুলে গিয়ে প্রোগ্রাম করেছে। পরে যখন জানতে পেরেছি, তারা ভুয়া সাংবাদিক সাথে সাথে শিক্ষা প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়ে অনুষ্ঠান থেকে বিরত থাকতে বলা হয়।
দেবিদ্বার থানার ওসি কমল কৃষ্ণ ধর ইনকিলাবকে জানান, বিটিভি’র লোগোসহ ভুয়া সাংবাদিক তিনজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে প্রতারণা করে অর্থ আদায় ও চাঁদাবাজির অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। গতকাল তাদের আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ