Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বড়পুকুরিয়ায় পুরোদমে কয়লা উত্তোলন শুরু

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পার্বতীপুরে বড়পুকুরিয়া খনিতে অনেক চড়াই উৎরাইয়ের পর তিন শিফটে কয়লা উত্তোলন শুরু হয়েছে। গত রোববার উত্তোলন হয়েছে ২৮৮০.৬৬৩ মেট্রিক টন কয়লা। গত ২০ আগষ্ট উত্তোলিত কয়লার পরিমাণ ছিলো ২৭৩১.২১১ মেট্রিক টন। গতকাল সোমবার উত্তোলিত কয়লার পরিমাণ আগামীকাল পাওয়া যাবে। ১৩০৬ নম্বর ফেইস থেকে প্রতিদিন তিন হাজার থেকে সাড়ে তিন হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা সম্ভব হবে বলে সুত্র জানায়।
বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. সাইফুল ইসলাম জানান, খনি ভূগর্ভে ১৩০৬ নম্বর কোল ফেইসে থেকে গত ২৭ জুলাই কয়লা উৎপাদন শুরু হয়। কিন্তু স্থানীয় ও চাইনিজ খনি শ্রমিকদের মাঝে ব্যাপকভাবে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ২৯ জুলাই সাময়িকভাবে উৎপাদন বন্ধ করে দিয়ে স্থানীয় প্রায় সাড়ে তিনশ খনি শ্রমিককে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলে ৬ আগস্ট থেকে স্বল্প সংখ্যক স্থানীয় ও চাইনিজ শ্রমিক দিয়ে সীমিত পরিষরে এক শিফটে কয়লা উত্তোলন চলছিল।
সে অবস্থার উন্নয়ন ঘটিয়ে পুরোদমে কয়লা উত্তোলন শুরু করা হলো। ধীরে ধীরে কয়লাখনিতে কয়লার মজুদসহ সকল কার্যক্রম শুরু হচ্ছে বলে একটি বিশেষ সুত্র জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ