Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতার ঐতিহাসিক নিয়ম বদল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ৫:২৪ পিএম | আপডেট : ৬:০৮ পিএম, ২২ আগস্ট, ২০২২

‘মিস’দের সৌন্দর্যের সঙ্গে এবার পাল্লা দেবে ‘মিসেস’রাও। নিয়ম বদলে ঐতিহাসিক সিদ্ধান্ত নিলেন ‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতার আয়োজকরা। প্রতিযোগীদের বৈবাহিক অবস্থা আর কোনওভাবেই অংশগ্রহণের অন্তরায় হয়ে দাঁড়াবে না।

নতুন নিয়মে বিবাহিত মহিলা এমনকী মা হয়ে গিয়েছেন যারা, তারাও অংশ নিতে পারবেন মিস ইউনিভার্স প্রতিযোগিতায়। বলা হচ্ছে, আগামী বছর অর্থাৎ ২০২৩ সাল থেকেই নতুন নিয়মে প্রতিযোগিতা আয়োজিত হেব। আয়োজকদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন গত কয়েক বছরের ‘মিস ইউনিভার্স’ খেতাবজয়ী সুন্দরীরা।

এতদিনকার নিয়ম অনুযায়ী, মিস ইউনিভার্স সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে হলে প্রতিযোগীর সামাজিক পরিচয় ‘সিঙ্গল’ থাকা বাধ্যতামূলক ছিল। এমনকী প্রতিযোগিতা জেতার পরও যতদিন খেতাব থাকবে, ততদিনও বিবাহিত হওয়া যাবে না। অর্থাৎ মোটামোটি এক বছর বিশ্বের সেরা সুন্দরীকে থাকতে হবে‘সিঙ্গল’ই। এছাড়া প্রতিযোগিতা চলাকালীন কোনও প্রতিযোগী অন্তঃসত্ত্বা হতে পারতেন না। এমনই নানাবিধ বিধিনিষেধ মেনে এতদিন ব্রহ্মাণ্ডের সেরা সুন্দরী হওয়ার দৌড়ে নামে লেখাতেন মডেলরা।

এবার সেই রীতিতে বড়সড় ছেদ পড়ছে। ঐতিহাসিক বদল আনছেন ‘মিস ইউনিভার্স’-এর আয়োজকরা। শুধু অবিবাহিত নয়, বিবাহিত এবং মায়েরাও অংশ নিজেদের সৌন্দর্যে গোটা ব্রহ্মাণ্ডকে মোহিত করে দিতে পারবেন। ২০২৩ সাল থেকেই প্রতিযোগিতায় নয়া নিয়ম চালু হচ্ছে। আগামী বছর ব্রহ্মাণ্ড সুন্দরী প্রতিযোগিতার আসর বসছে মাদাগাস্কর ও রোমানিয়ায়। সেখানে দেখা যেতে পারে মা ও বিবাহিত নারীদের।

আয়োজকদের নতুন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ২০২০-র মিস ইউনিভার্স প্রতিযোগিতার খেতাবজয়ী মেক্সিকোর আন্দ্রিয়া মেজা। তার কথায়, ‘আমি আন্তরিকভাবে এই নতুন নিয়মকে স্বাগত জানাচ্ছি। সমাজ বদলের সঙ্গে সঙ্গে এখন মেয়েরাও সামনের সারিতে থেকে নানা দায়িত্ব পালন করছে। ফলে নিজের পরিবারে থেকে সে এই ধরনের প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পেতেই পারে। আমার মতে, সময়ের সঙ্গে তাল মিলিয়েই এই নিয়ম বদল।’ সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ