Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রত্যেক মুসলমানকে তৌহিদ, রেসালত আখেরাত জানা এবং মানার পাশাপাশি হালাল হারাম মেনে চলতে হবে- শাইখ ওয়ালী উল্লাহ শাওকী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ৭:৩১ পিএম

সাম্প্রতিক সময়ে দেশে বিদেশে ঈমান আকিদা নষ্টকারী অনেক কার্যক্রম পরিলক্ষিত হচ্ছে। এবিষয়ে মুসলমানদের সতর্ক করার জন্য কক্সবাজার ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে 'ঈমানের মূলনীতির' উপর ৩সপ্তাহব্যাপী প্রশিক্ষণের আয়োজন করে। প্রশিক্ষণ শেষে এক সমাপনী ও পুরষ্কার বিতরণ সভা অনুষ্ঠিত হয়। রবিবার সকালে এই সুন্দর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৌদি প্রবাসী বিশিষ্ট ইসলামি ব্যক্তিত্ব গবেষক ও দায়ী শাইখ আবু আব্দুর রহমান ওয়ালী উল্লাহ শাওকী।

রবিবার সকালে ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের দৃষ্টি নন্দন সুপরিসর মসজিদে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের শুরা কমিটির সদস্য হৃীলা জামেয়া দারুস সুন্নাহর পরিচালক মাওলানা আবছারুদ্দিন চৌধুরী। এতে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠতা পরিচালক শাইখ ছলাহুল ইসলামসহ শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ।

সউদী প্রবাসী ইসলামী ব্যক্তি গবেষক ও দায়ী শাইখ ওয়ালি উল্লাহ শওকী কক্সবাজারের উখিয়ার কৃতি সন্তান। তিনি দেশে সর্বোচ্চ ডিগ্রি নিয়ে উচ্চ শিক্ষার জন্য সৌদি আরবে যান উচ্চ শিক্ষার জন্য। উচ্চ ডিগ্রি নিয়ে তিনি সেখানে সউদী সরকারের তত্বাবধানে পরিচালিত মক্কা মুকররমাস্থ দাওয়া অফিসের ইসলামের দাওয়াত ও তাবলীগের একজন অভিজ্ঞ দায়ী তিনি। দীর্ঘ দিন থেকে তিনি সেখানে ইসলামের দাওয়াত ও তাবলীগের কাজ করে যাচ্ছেন। তিনি কক্সবাজার ইমাম মুসলিম ইসলামিক সেন্টারের শিক্ষক শিক্ষার্থীদের কুরআন ও হাদিসের আলোকে ঈমানের মুলনীতির উপর ৩ সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কোর্স পরিচালনা করেছেন।

৩ সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণে অংশ গ্রহনকারী ২১০ জন শিক্ষক শিক্ষার্থীদের মধ্য থেকে ১০ জনকে বিশেষ সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। তাদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি শাইখ ওয়ালি উল্লাহ শাওকী।

শাইখ ওয়ালী উল্লাহ বলেন, একজন মুসলমানকে তৌহিদ, রেসালত সম্পর্কে জানা এবং মানার পাশাপাশি হালাল হারাম মেনে চলতে হবে। কোন প্রকার শিরকের সাথে আপোষ করা যাবেনা।
কবিরাহ গোনাহ থেকে বিরত থাকতে হবে। তিনি আরো সাম্প্রিকসময়ে মিথ্যা হাদিস দিয়ে রসুল সঃ এর উপর মিথ্যারোপ করার প্রবণতা দেখা যাচ্ছে। এবিষয়ে আলেম ওলামা, শিক্ষিত সমাজ, লেখক-সাংবাদিকদের ভূমিকা পালন করতে হবে।

সভাপতির বক্তব্যে শাইখ আবছারুদ্দিন চৌধুরী বলেন, রসুল সঃ শিক্ষক হিসেবে নিজের পরিচয় তুলে ধরেছেন। তাই সমাজে শিক্ষক ও শিক্ষা অর্জনের মুল্য অনেক বেশী। তিনি বলেন, বর্তমান সময়ে ঈমানের মুলনীতিগুলো জানা এবং মানা প্রত্যেক মুসলিম নর-নারীর জন্য খুবই জরুরী।

৩ সপ্তাহব্যাপী প্রশিক্ষণর সারাংশ তুলে ধরে বক্তব্য রাখেন এই প্রতিষ্ঠানের শাইখুল হাদিস মাওলানা আব্দুল গফুর নদীম। তিনি বলেন, এই ধরনের প্রশিক্ষনের প্রয়োজনীতা অপরিসীম। তিনি মেহমানসহ অংশগ্রহনকারী সবাইকে ধন্যবাদ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ