Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আশুলিয়ায় তিন ডিমের আড়তে অভিযান, সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ৯:০১ পিএম

ঢাকার সাভারের আশুলিয়ায় বেশি দামে ডিম বিক্রি, ডিম মজুদ করে বাজারে সংকট তৈরি, রশিদ না থাকা ও মূল্য তালিকা না রাখাসহ নানা অভিযোগে তিন আড়তের মালিককে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর।

শনিবার সকাল থেকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলার সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডলের নেতৃত্বে সাভারের আশুলিয়ার বগাবাড়ি এলাকায় আসিফ হোসাইন এন্টারপ্রাইজ ও এসজে নামে পাইকারী দুইটি দোকান এক লাখ করে দুই লাখ ও গোরাট এলাকায় ডিম বিক্রির ডিলার ফয়সাল এন্টারপ্রাইজকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়। এসময় মেয়াদর্ত্তীন ট্রেড লাইসেন্স থাকায় ফয়সাল এন্টারপ্রাইজ প্রতিষ্ঠানটি সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। ফয়সাল এন্টারপ্রাইজের মালিক ফয়সাল সরকার আশুলিয়া থানা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মো. আব্দুর জব্বার বলেন, ডিমের দাম বাড়ানোর কারসাজির অভিযোগ ও যেখান থেকে পাইকারি ডিম কেনা হয়েছে সেই রশিদ অনেকে দেখাতে পারছেন না। এছাড়া ক্রেতাদেরও ঠিকমত রশিদ দেয়া হচ্ছেনা। ম‚ল্য তালিকা টানানোর যে নিয়ম সেটাও তারা মানছেন না। কারসাজির মাধ্যমে অসৎ প্রবণতার প্রমাণ পেয়েছি। তাদের রেজিস্ট্রার বই ঘেঁটে দেখা গেছে ৭ তারিখে প্রতি পিস ডিমের ক্রয়মূল্য ছিল ৯ টাকা ৪০ পয়সা সেদিন তারা সেটি বিক্রি করেছে ২০ পয়সা লাভে ৯ টাকা ৬০ পয়সায়, ১৭ তারিখে দেখা গেছে তাদের ক্রয়মুল্য ছিল ৯ টাকা ৬০ পয়সা, আর বিক্রি করা হয়েছে ১১ টাকা ৮০ পয়সা। অর্থাৎ ডিমের দাম ২০ পয়সা বাড়লেও তারা অতিরিক্ত লাভ করে ২ টাকা ৭০ পয়সা পর্যন্ত প্রতি পিসে দাম বেশি বিক্রি করছে। যেখানে বেড়েছে মাত্র ২০ পয়সা। যা অসৎ প্রবণতা।

তিনি আরো বলেন, আমাদের কাছে ডিম সমিতির তথ্যও এসেছে, আমরা শুনেছি ডিম সমিতি দাম নির্ধারণ করে দেয়। আমরা সাভারে ডিম সমিতিতেও যাব। ডিমের দাম নির্ধারণ করার প্রক্রিয়াও আমরা দেখব। আমরা পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছ থেকে শুরু করেছি, প্রয়োজনে আমরা এর উপরেও যাব। আমাদের অভিযান চলমান থাকবে।

এসময় অভিযানে উপস্থিত ছিলেন আশুলিয়ার পুলিশসহ ভোক্তা অধিকারের অন্যান্য কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ