Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গর্ত নয় যেন মরণফাঁদ!

রংপুর-সুন্দরগঞ্জ ডিসি সড়ক

রবিউল আলম বিপ্লব, পীরগাছা (রংপুর) থেকে | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

রংপুর-সুন্দরগঞ্জ ডিসি সড়কের দেবী চৌধুরাণীহাট সংলগ্ন এলাকায় পাকা সড়কের নিচের মাটি পুকুরে নেমে যাওয়ায় গভীর গর্তের সৃষ্টি হয়েছে। ওই সড়কে ঝুঁকি নিয়ে যান চলাচল করলেও দীর্ঘদিনেও সংস্কারের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। ফলে দুর্ঘটনা এড়াতে সড়কের গর্তে ময়লা আবর্জনা ফেলার পাশাপাশি লাল নিশান টানিয়েছেন স্থানীয় লোকজন।

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় পাঁচ মাস আগে রংপুর-কান্দি-সুন্দরগঞ্জ ডিসি সড়কে দেবী চৌধুরাণী হাটের পূর্বপাশে গর্তের সৃষ্টি হয়। গর্তটি ৫-৭ ফিট গভীর হওয়ায় অত্যন্ত ঝুঁকি নিয়ে যান চলাচল করছে। প্রতিদিন ওই সড়ক দিয়ে কমপক্ষে ছোট-বড় সহস্রাধিক যানবাহন চলাচল করে। এসব যানবাহন প্রায় সময়ই দুর্ঘটনায় পতিত হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, সড়কের একপাশে পাঁচ-সাত ফিট গভীর গর্তের সৃষ্টি হয়েছে। অপরপাশে পিচ উঠে গিয়ে সৃষ্ট দেড় থেকে দুই ফিট গর্তে বৃষ্টির পানি জমে আছে। ফলে যানবাহন চালকসহ যাত্রী ও পথচারীরা ঝুঁকির পাশাপাশি দুর্ভোগে পড়েছেন। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। তাই ময়লা আবর্জনা দিয়ে গর্তটি ভরিয়ে দিয়েছে স্থানীয় লোকজন। এছাড়া গর্তে লাল নিশান দিয়ে রেখেছেন, যাতে চলাচলকারীরা সতর্কতার সঙ্গে যাওয়া-আসা করেন।

স্থানীয় দোকানী শেরআলী বলেন, ওই স্থানে নিয়মিত দুর্ঘটনা ঘটছে। তবুও জীবনের ঝুঁকি নিয়ে যানবাহনসহ মানুষ চলাচল করছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও কোন সমাধান মেলেনি।

স্থানীয় বাসিন্দা তাজুল ইসলাম বলেন, পাকা সড়কে ৫-৭ ফিট গর্ত নিশ্চয় কোন ইঁদুরের গর্ত নয়। তাই দুর্ঘটনা এড়াতে দ্রুত সড়কটি মেরামত করা প্রয়োজন।

ওই স্থানের পাশের সাইকেল মেকানিক হোসেন আলী বলেন, দিনের বেলা কোনো রকমে চলাচল করা গেলেও রাতে অসম্ভব হয়ে দাঁড়ায়। প্রতি রাতে কোন না কোন যানবাহন দুর্ঘটনায় পতিত হয়।

এ বিষয়ে স্থানীয় কৈকুড়ী ইউপি চেয়ারম্যান নূর আলম মিয়া বলেন, আমার পরিষদে তো ফান্ড নেই। তাই গর্তটি ভরাটের জন্য উপজেলা প্রকৌশলীকে জানিয়েছি।

উপজেলা প্রকৌশলী মঞ্জুরুল ইসলাম বলেন, ওই সড়কে চৌধুরাণী থেকে কান্দি পর্যন্ত সংস্কার কাজ প্রক্রিয়াধীন। যখন সংস্কার কাজ শুরু হবে, তখন গর্তটিও ভরাট করা হবে।

পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামসুল আরেফীন বলেন, সড়কের গর্তটি ভরাটে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ