Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউ ইয়র্কে মিয়ানমার দূতাবাসের সামনে বিক্ষোভ

রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবি

প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:৪৯ এএম, ২ ডিসেম্বর, ২০১৬

নিউ ইয়র্ক থেকে এনা : মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের ওপর অমানুষিক নির্যাতন, নির্বিচারে গণহত্যা ও ধর্ষণসহ জোরপূর্বক দেশত্যাগে বাধ্য করার প্রতিবাদে নিউইয়র্কের বিভিন্ন কম্যুনিটি ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে প্রবাসী বাংলাদেশীসহ মুসলিম কম্যুনিটি বিক্ষোভ সমাবেশ করেছে নিউইয়র্ক সিটির ম্যানহাটনে অবস্থিত মিয়ানমার দূতাবাসের সামনে। রোহিঙ্গাদের জাতিগত নিধনের প্রতিবাদে গত বুধবার দুপুরে (নিউ ইয়র্ক সময়) দূতাবাসের সামনে মানববন্ধন কর্মসূচিতে প্রচ- বৃষ্টি ও বৈরী আবহাওয়া উপেক্ষা করে প্রায় দুই শতাধিক মানুষ অংশগ্রহণ করে। এসময়ে মিয়ানমারে গণহত্যা বন্ধে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর পদক্ষেপ নেয়ারও দাবি জানানো হয়। বিক্ষোভ সমাবেশ শেষে আয়োজকদের পক্ষ থেকে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা বন্ধে মিয়ানমার দূতাবাসে স্মারকলিপি প্রদান করা হয়।
মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা বন্ধের দাবিতে দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত ইউনাইটেড আমেরিকানদের উদ্যোগে আয়োজিত এই বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন মানবাধিকার-সামাজিকÑসাংস্কৃতিকÑরাজনৈতিক সংগঠনসহ দলমত নির্বিশেষে সর্বস্তরের প্রবাসী মুসলমানরা অংশ নেন। বিক্ষোভকারীরা মিয়ানমারের মুসলিম রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর বর্বর অত্যাচার, গণহত্যার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রোহিঙ্গাদের নাগরিক অধিকার এবং তাদের জীবনের নিরাপত্তা নিশ্চিতসহ রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন। তারা জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং যুক্তরাষ্ট্রসহ সকল বৃহৎ রাষ্ট্রকে মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের সহযোগিতা এবং এই সংকটের স্থায়ী সমাধানের জন্য আহ্বান জানান।
বাংলাদেশ-আমেরিকান কম্যুনিটি কাউন্সিলের প্রেসিডেন্ট ও ব্রঙ্কস কমিউনিটি বোর্ডের ফাস্ট ভাইস চেয়ারম্যান মোহাম্মদ এন মজুমদারের পরিচালনায় এ বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিতে স্বাগত বক্তব্য রাখেন ওয়ার্ল্ড রোহিঙ্গা অর্গানাইজেশন ইনকের প্রেসিডেন্ট মোহাম্মদ মহিউদ্দিন ইউসুফ, বিশিষ্ট মানবাধিকার কর্মী ও আইনজীবী সানফোর্ড রোবিন স্টিন, মূলধারার রাজনীতিক মেরি সিলভার, জেমস কিগান, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক আবদুর রহিম হাওলাদার, সহসভাপতি ফারুক হোসেন মজুমদার, নবনির্বাচিত সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, বাংলাবাজার জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ গিয়াস উদ্দিন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ব্যবসায়ী আব্দুর রহিম বাদশা, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ সম্রাট, সাবেক সিনিয়র সহসভাপতি গিয়াস আহমেদ, বাংলাবাজার জামে মসজিদের খতীব মাওলানা আবুল কাশেম ইয়াহইয়া, ইউনাইটেড ইমাম-উলামা কাউন্সিল ইউএসএ’র হাফেজ লুৎফুর রহমান কাসেমী, মাওলানা রফিক আহমেদ, সাংবাদিক ইমরান আনসারী, মীরসরাই সমিতির সভাপতি কাজী নয়ন প্রমুখ।
বক্তারা রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিচালিত গণহত্যা এবং নির্যাতন এই মুহূর্তেই বন্ধ করার জন্য মিয়ানমারের সরকারের প্রতি আহ্বান জানান। বিদেশে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফিরিয়ে নেয়ারও আহ্বানও জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

২৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ