Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিশু শিক্ষার্থীরা পাচ্ছে নতুন ভবন

রাঙ্গুনিয়ার পোমরায় সাপলেজাপাড়া সরকারি প্রাইমারি স্কুল

নুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পোমরা ইউনিয়নে সাপলেজাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিশুরা পাঠদানের জন্য নতুন ভবন পাচ্ছে। ২০১২ সাল থেকে দীর্ঘ ৯ বছর জড়াজীর্ণ ভবনে পাঠদান কার্যক্রম চলতে থাকে সাপলেজাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে স্যাঁতসেঁতে দেয়াল থেকে খসে পড়তে শুরু হয় পলেসটার। ২০২১ সালে ভবনটি পূর্ণনির্মাণের প্রতিশ্রুতি পেলে জরজীর্ণ ভবন ভেঙে ফেলা হয়। এরপর শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টায় টিনের ছাউনি দিয়ে শ্রেণিকক্ষ তৈরি করা হয়।
এতে গত ১ বছর ধরে প্রায় সাড়ে ৩০০ কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে টিনের ছাউনিতে পাঠদান চলতে থাকে। বিভিন্ন সংবাদ মাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশিত হলে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপির দৃষ্টিগোচর হয়। তিনি নতুন ভবন উপহার দেয়ার কথা জানান স্থানীয়দের। অবশেষে শিশু শিক্ষার্থীদের জন্য ভবন নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
জানা যায়, পিইডিপি-৪ প্রকল্পের আওতায় ৯২ লাখ টাকা বাজেট বরাদ্দে চারতলা ফাউন্ডেশনের ১ তলা বিশিষ্ট ভবনে ৪টি ক্লাস থাকবে। সরেজমিন দেখা যায়, বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ কাজ শুরু হয়েছে। ইতোমধ্যেই কাজ চলমান রয়েছে। বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী জুনায়েদ জানায়, টিনের ছাউনির নিচে পড়ালেখা করতে আমাদের অনেক সমস্যা হয়। ভবন ভেঙে যাওয়ার প্রায় ১ বছর পর আমাদের বিদ্যালয়ের নতুন ভবনের কাজ শুরু হয়েছে। এক বছর অপেক্ষা করেছি এমন একটি নতুন ভবনের জন্য, আর কিছুদিন অপেক্ষা করলে আমরা নতুন ভবনে পড়ালেখা করবো।
অভিভাবক মো. দিদার জানান, স্কুলের নতুন ভবন হওয়ার কথা অনেক আগে। অনেকদিন বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা কষ্ট করতে হয়েছে। ঠিকাদার জানান, টেন্ডার তো অনেক আগে হয়ে ছিল। কিন্তু জমি নিয়ে বিরোধের কারণে কাজ শুরু করতে পারিনি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের কাজ শুরু হওয়ায় বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা খুশি।
রাঙ্গুনিয়া উপজেলা প্রকৌশলী জানান, কিছু সমস্যার কারণে ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দিতে দেরি হয়েছে। বর্তমানে বিদ্যালয়টির ভবন নির্মাণের ব্যাপারে গুরুত্ব দেয়া হচ্ছে। রাঙ্গুনিয়ার এমপি’র বিশেষ উদ্যোগে ভবন নির্মাণ কাজ বাস্তবায়িত হচ্ছে। খুব দ্রুত চারতলা ফাউন্ডেশনের ১ তলা বিশিষ্ট বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ সম্পন্ন করে বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ