Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সাত প্রকল্পের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি

ফেডারেল রিজার্ভ ব্যাংকের বিরুদ্ধে মামলা করা উচিত : অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রিজার্ভের চুরি যাওয়া বাকি অর্থ ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) ফেরত দিচ্ছে না বলে জানিয়ে দেয়ায় চটেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এ বিষয়ে ইন্টারন্যাশনাল কোর্টে যাবো কিনা আমি নিশ্চিত নই। তবে ফেডারেল রিজার্ভ ব্যাংকের বিরুদ্ধে হয়তো কোনো মামলাও করতে পারি।
গতকাল বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী।  চীনা অর্থায়নে বাস্তবায়নাধীন পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের ভূমি অধিগ্রহণ ও সাইট ক্লিয়ারেন্স সহায়তা, রি-সেটেলমেন্ট প্ল্যান বাস্তবায়ন, ডিজাইন রিভিউ ও নির্মাণ কাজ সুপারভিশনে সরাসরি ক্রয় পদ্ধতিতে পরামর্শক হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীকে নিয়োগ প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
তিনি বলেন, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের এই ব্যাংকেই রাখা বাংলাদেশের রিজার্ভের অর্থ  থেকে ৮১ মিলিয়ন ডলার আরসিবিসির মাধ্যমে সরানো হয়। এর মধ্যে ফিলিপাইন  থেকে ১৫ মিলিয়ন ডলার ফেরতও এসেছে। অর্থমন্ত্রী বলেন, শ্রীলঙ্কার মতো অর্থ ছাড়ের ব্যাপারে তাদের (ফেডারেল রিজার্ভ ব্যাংকের) বিবেচনা করা উচিত ছিল। তারা প্রথমে অথোরাইজেশন চেয়েছে, সন্দেহ করেছে, আবার টাকাও দিয়েও দিয়েছে। তাই তাদের বিরুদ্ধে মামলা করা উচিত বলে আমি মনে করি। তবে কোন সময় কখন করা হবে আমি নিশ্চিত নই। তিনি বলেন, রিজাল ব্যাংকের (আরসিবিসি) অ্যাটিচ্যুড (মনোভাব) মোটেও ভালো নয়। তারা যে প্রমিজ (চুরি যাওয়া রিজার্ভের অর্থ ফেরত) করেছে সেটা না মানলে অনৈতিক হবে। তারা বিস্ময়করভাবে মোড় নিয়েছে (অর্থ ফেরত দেবে না জানিয়ে)। প্রথমে তারা মেনে নিয়েছে অথোরাইজড অর্ডার হয়নি। এখন তারা বলেছে আমরা দিতে বাধ্য নই। দেবো না।
মুহিত বলেন, এখন রিজাল ব্যাংকের গর্ভনর ও অর্থ পাচার প্রতিরোধ কমিটির চেয়ারম্যান এবং তাদের সরকার কী ব্যবস্থা নেবে সেটা আমাদের দেখা দরকার। প্রয়োজনে আমিও কথা বলবো। এরই মধ্যে আমাদের আইনমন্ত্রীর নেতৃত্বে গভর্নরসহ একটি প্রতিনিধি দল সেখানে গেছে।
রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন আপনি আটকে রেখেছেন বলে বাংলাদেশ ব্যাংক সংসদীয় কমিটিকে বলেছেÑ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক সংসদীয় কমিটিকে সত্য কথাই বলেছে, ঠিক উত্তরই দিয়েছে, আমি সেটা প্রকাশ করছি না।
সাত প্রস্তাব অনুমোদন
বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। অতিরিক্ত সচিব বলেন, পদ্মা সেতুতে রেল সংযোগের পরামর্শক ‘ব্যুরো অব রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশন (বিআরটিসি) ও বুয়েট-এর সহযোগিতায় সেনাবাহিনীর কর্পস অব ইঞ্জিনিয়ার্স-এর ‘কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট সেল এ কাজের মূল পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করবে। এতে ব্যয় হবে প্রায় ৯৪১ কোটি টাকা।
এ ছাড়া বৈঠকে ২০১৭ সালের জানুয়ারি-জুন সময়ে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ৭ দশমিক ১৯৮ মিলিয়ন ব্যারেল গ্যাস ওয়েল, শূন্য দশমিক ৭২০ মিলিয়ন ব্যারেল জেট এ-১ এবং এক লাখ ২০ হাজার টন ফর্নেস ওয়েল আমদানির প্রিমিয়াম অনুমোদন দিয়েছে কমিটি।
এ ছাড়া গৃহায়ন ও গণপূর্ত অধিদপ্তর মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন শেরেবাংলা নগরে জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা/কর্মচারীদের জন্য ৪৪৮টি ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পের ৪ কোটি ৬২ লাখ টাকা এবং একই প্রকল্পের অপর একটি প্রস্তাবের ৫ কোটি ৩ লাখ টাকা ব্যয় বৃদ্ধির দুটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, কমিটি তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার ল্যাপটপ ক্রয়ের অপর একটি প্রস্তাবও অনুমোদন দিয়েছে। এ জন্য ব্যয় হবে ২৬১  কোটি ৮৪ লাখ টাকা। বৈঠকে চট্টগ্রামের পটিয়ায় প্রিসিসন এনার্জি লিমিটেড কর্তৃক ১০০ মেগাওয়াটের পরিবর্তে ১১৬  মেগাওয়াট ফার্নেস ওয়েলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন  দেয়া হয়। সরকার বিদ্যুৎকেন্দ্রটি থেকে ১৫ বছর বিদ্যুৎ ক্রয় করবে। প্রতি কিলোওয়াট বিদ্যুতের দাম পড়বে ১৪ দশমিক ৬৯৮ টাকা। এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির  বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মোট পাঁচটি প্রস্তাব অনুমোদন দেয়া হয় বলে অতিরিক্ত সচিব জানান।                    



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ