Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তদন্তে মানবাধিকার কমিশন ও রেঞ্জ পুলিশ

ফুলবাড়িয়া কলেজ সরকারিকরণের আন্দোলন এক মাসের জন্য স্থগিত

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ময়মনসিংহ আঞ্চলিক অফিস/ফুলবাড়িয়া সংবাদদাতা  : ময়মনসিংহের ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ সরকারিকরণের দাবিতে সৃষ্ট আন্দোলন এক মাসের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে কলেজটির প্রিন্সিপাল নাসির উদ্দিন ও কলেজ গভর্নিং বডির সভাপতি পদ থেকে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মোসলেম উদ্দিনের পদত্যাগের সিদ্ধান্ত হয়েছে।  
বুধবার দুপুর ১ টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত নগরীর সার্কিট হাউজে প্রায় দু’ঘন্টাব্যাপী এ বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। ধর্মমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রিন্সিপাল মতিউর রহমান এতে সভাপতিত্ব করেন।
এ সময় ময়মনসিংহ-৬ (ফুলবাড়িয়া) আসনের স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মোসলেম উদ্দিন, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, ফুলবাড়িয়া কলেজ সরকারিকরণ দাবি আদায় কমিটির আহ্বায়ক এস.এম. আবুল হাসেম, যুগ্ম আহ্বায়ক মো: রুহুল আমিন, মো: ইকবাল হোসেন সদস্য সচিব, সহকারী অধ্যাপক মো: ফজলুল হক, সহকারী অধ্যাপক মো: ইউনুস আলী প্রমুখ উপস্থিত ছিলেন।
সভা শেষে ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান স্থানীয় সাংবাদিকদের জানান, বৈঠক সফল হয়েছে। আন্দোলনকারীরা এক মাসের জন্য আন্দোলন স্থগিত করেছেন।
ফুলবাড়িয়া কলেজ সরকারিকরণ দাবি আদায় কমিটির যুগ্ম আহ্বায়ক মো: রুহুল আমিন জানান, এক মাসের জন্য আন্দোলন স্থগিত করা হলেও শিক্ষক আবুল কালামের স্মরণে শোকসভা কর্মসূচি চলবে। এছাড়া কলেজ সরকারিকরণের প্রক্রিয়া চলবে।
তিনি জানান, কলেজের বিতর্কিত প্রিন্সিপাল নাসির উদ্দিন ও কলেজ গভর্নিং বডির সভাপতি পদ থেকে স্থানীয় সংসদ সদস্য আগামী এক মাসের মধ্যে পদত্যাগ করবেন বলে অঙ্গীকার করছেন। এছাড়া গত কয়েকদিনের ঘটনায় দায়েরকৃত বিভিন্ন মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের জামিনের সব রকমের ব্যবস্থা করা হবে বলেও আশ্বাস দেয়া হয়েছে।  
এদিকে, ময়মনসিংহের ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ জাতীয়করণের দাবিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে কলেজ শিক্ষক মো. আবুল কালাম আজাদ ও পথচারী সফর আলী নিহত হওয়ার ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন করে তদন্ত শুরু করেছেন মানবাধিকার কমিশন ও পুলিশের ময়মনসিংহ রেঞ্জের তদন্ত টিম।
বুধবার সকাল সাড়ে ১১ টায় ফুলবাড়িয়া কলেজের ৪ সদস্যের তদন্ত টিম ঘটনাস্থলে গিয়ে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও সাধারণ মানুষের সাথে কথা বলেন।
তদন্ত টিমের প্রধান জাতীয় মানবাধিকার কমিশনার অধ্যাপক আক্তার হোসেন স্থানীয় সাংবাদিকদের বলেন, পুলিশ কলেজ ক্যাম্পাসে প্রবেশ করে শিক্ষক-শিক্ষার্থীদের লাঠিপেটা করে মানবাধিকার লঙ্ঘন করেছে।
এ সময় তদন্ত টিমের সদস্য জাতীয় মানবাধিকার কমিশনের (অপরাধ ও অনুসন্ধান) পরিচালক শরিফ উদ্দিন, কমিশনের সদস্য জয়দেব চক্রবর্তী ও আনিসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
একই দিন বিকেল সাড়ে ৪ টার দিকে পুলিশের ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ড. আক্কাছ উদ্দিন ভূঞার নেতৃত্বে পুলিশের ময়মনসিংহ রেঞ্জের তদন্ত টিম ঘটনাস্থল পরিদর্শন করে। এ সময় তারাও আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন।
এ সময় তদন্ত টিমের দু’ সদস্য রেঞ্জ অফিসের পুলিশ সুপার (এসপি) সৈয়দ হারুন অর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার এস.এ.নেওয়াজি পিপিএম প্রমুখ উপস্থিত ছিলেন। তবে এ তদন্ত টিম প্রধান তদন্তের স্বার্থে কোনো মন্তব্য করতে রাজি হননি।
প্রসঙ্গত, গত রোববার (২৭ নভেম্বর) দুপুরে আন্দোলনকারীদের মিছিলে লাঠিপেটা করে পুলিশ। এতে আবুল কালাম (৫৫) নামে এক শিক্ষক নিহত ও ধাওয়া-পাল্টা ধাওয়ার মাঝে পড়ে অসুস্থ হয়ে সফর আলী (৬০) নামের এক বৃদ্ধের মৃত্যুর ঘটনা ঘটে। এ ঘটনায় আহত হন কমপক্ষে ৫০ জন। এ ঘটনার পর ঘোলাটে হয়ে ওঠে ফুলবাড়িয়ার পরিস্থিতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ