Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে ইউপি চেয়ারম্যানের বাঁধায় বন্ধ হয়ে গেছে নদী ভাঙ্গন রোধের কাজ

পাঁচ লাখ টাকা চাঁদা দাবি এবং মারধরের অভিযোগে থানায় জিডি ও লিখিত অভিযোগ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২২, ৩:২৬ পিএম

বরিশালের বাকেরগঞ্জের দুর্গপাশা ইউপি চেয়ারম্যানেসর বিরুদ্ধে তেঁতুলিয়া নদীর ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ডের অধীনে প্রকল্পের কাজে বাঁধা প্রদান সহ প্রকল্প এলাকায় কর্মরতদের হুমকি ও শ্রমিকদের মারধরে থানায় দুটি সাধারন ডায়েরী সহ লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। ইউপি চেয়ারম্যান ও তার সহযোগীরা প্রকাশ্যে হামলা চালিয়ে কাজ বন্ধ করে দেয়ায় ভাঙ্গন কবলিত নদীপাড়ের বাসিন্দাদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাধারন ডায়রিতে উল্লেখিত হানিফ তালুকদার দুর্গাপাশা ইউপি চেয়ারম্যান। লিখিত অভিযোগ সাধারন ডায়েরীর সত্যতা স্বীকার করে বাকেরগঞ্জ থানার ওসি মোঃ আলাউদ্দিন মিলন তদন্ত করে পরবর্তী ব্যবস্থা গ্রহনের কথা জানিয়েছেন সাংবাদিকদের।
চেয়ারম্যানের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হুদা ট্রেডার্সের স্বত্তাধিকারি মোঃ নাজমুল হুদা এবং সাধারণ ডায়েরী করেছেন পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মোঃ রেজাউল করিম ও সাব কন্ট্রাক্টর জিএম মাসুদ।

বাকেরগঞ্জ উপজেলার দুর্গাপাশার ভাঙ্গন কবলিত এলাকা রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের ৭নম্বর প্যাকেজে প্রকল্পের কাজ অতি সম্প্রতি শুরু করা হয়। প্রকল্পের সাব-কন্ট্রাক্টর জিএম মাসুদ বলেন, গত ৬ আগস্ট দুপুরে ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদার তার সহযোগীদের নিয়ে প্রকল্পের কাজে ব্যবহৃত বলগেটের চালককে মারধর করে মোবাইল ফোন ভেঙ্গে ফেলে। হানিফ তালুকদার ও তার সহযোগীদের অব্যাহত হুমকির মুখে বলগেটের চালক পালিয়ে যায়। এছাড়াও ইউপি চেয়ারম্যান প্রকল্পে কর্মরত পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও টাক্সফোর্সের সদস্যদের অকথ্য ভাষায় গালাগালি করেন। এমনকি ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদার তার ঘনিষ্ট সহযোগী জাকির জোমাদ্দারের মাধ্যমে নদী ভাঙ্গন রোধের সরকারী কাজ বাস্তবায়ন করতে হলে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করেছেন। তাদের দাবীকৃত টাকা না দেয়ার কারণেই ইউপি চেয়ারম্যান ক্ষিপ্ত হয়েছে বরে প্রকল্প সংশ্লিষ্টগন অভিযোগ করেছেন।
অপরদিকে স্থানীয় নদীভাঙ্গন কবলিত ভুক্তভোগী একাধিক বাসিন্দা ভাঙ্গন প্রতিরোধের কাজ বন্ধ করে দেওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। তারা ভাঙ্গনরোধে প্রকল্পের কাজ দ্রæত চালু করে ইউনিয়নবাসীকে রক্ষার দাবী করেছেন। এজন্য তারা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।
বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দিপক চন্দ্র দাস সাংবাদিকদের বলেন, দুর্গাপাশা ইউপি চেয়ারম্যান ও তার সহযোগীরা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের ভয়ভীতি প্রদর্শন করে প্রকল্প এলাকায় আতঙ্ক সৃষ্টি করেছে। বর্তমানে প্রকল্প এলাকায় কর্মকর্তাদের অবস্থান নিরাপদ না হওয়ায় থানায় সাধারন ডায়েরী করা হয়েছে।

এদিকে চাঁদা দাবি, মারধর ও হুমকির অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান হানিফ তালুকদার সাংবাদিকদের বলেছেন, নিম্নমানের কাজ করার অভিযোগ পেয়ে ঘটনাস্থলে গিয়ে কর্মকর্তাদের সঠিক নিয়মে কাজ করতে বলা হয়েছে। বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত করতে তার বিরুদ্ধে নানান অপপ্রচার চালান হচ্ছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ