Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইসিএবি পুরস্কার পেয়েছে ২৪ প্রতিষ্ঠান

| প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সেরা বার্ষিক আর্থিক প্রতিবেদন পুরস্কার পেয়েছে ২৪টি প্রতিষ্ঠান। দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টস অব বাংলাদেশ (আইসিএবি) ২০১৫ সালের জন্য এ পুরস্কার দিয়েছে। রাজধানীর সোনারগাঁও হোটেলে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তাদের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ এখন বিশ্বে গ্রামীণ উন্নয়নের রোল মডেল। যারা একসময় বংলাদেশকে তলাবিহীন ঝুঁড়ি বলেছিল, এখন তারাই বাংলাদেশের প্রশংসা করছে। বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় বেড়েছে। আর এসব উন্নয়নে আইসিএবি ভালো ভূমিকা পালন করেছে।
সাবেক অর্থসচিব এম মতিউল ইসলামকে প্রধান করে একটি জুরি বোর্ডের মাধ্যমে আইসিএবি পুরস্কারপ্রাপ্তদের তালিকা যাচাই-বাছাই করে নাম ঘোষণা করা হয়। জুরি বোর্ডের অন্য সদ্যসরা হলেনÑ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা প্রফেসর ওয়াহিউদ্দীন মাহমুদ ও রোকেয়া আফজাল রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী এবং ডেইলি ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন। প্রথমবারের মতো আইসিএবি জাতীয় পুরস্কারের তালিকায় ‘সমন্বিত প্রতিবেদন’ ক্যাটাগরিটি যোগ হয়েছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইসিএবি সভাপতি, আরসিপিএআর (রিভিউ কমিটি ফর পাবলিস্ট অ্যাকাউন্টন্স অ্যান্ড রিপোর্টিং) চেয়ারম্যান পারভীন মাহমুদ এবং জুরি বোর্ডের চেয়ারম্যান এম মতিউল ইসলাম বক্তব্য দেন।
পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- বেসরকারি ব্যাংকিং খাতে প্রাইম ব্যাংক প্রথম, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেড দ্বিতীয় এবং ইস্টার্ন ব্যাংক তৃতীয় পুরস্কার লাভ করে। আর্থিক সেবাখাতে আইডিএলসি ফাইন্যান্স লি. প্রথম, লংকাবাংলা ফাইনান্স লিমিটেড দ্বিতীয় এবং ইউনিয়ন ক্যাপিটাল তৃতীয় স্থান লাভ করে। ম্যানুফেকচারিং খাতে প্রথম আরএকে সিরামিক, দ্বিতীয় গ্ল্যাক্সোস্মিথ কেলাইন বাংলাদেশ লিমিটেড এবং তৃতীয় স্থান লাভ করে বিএসআরএম স্টিলস লিমিটেড। একমাত্র গ্রামীণফোন লিমিটেড যোগাযোগ ও তথ্য প্রযুক্তিখাতে প্রথম পুরস্কার লাভ করে। এনজিও খাতে ব্র্যাক, সাজেদা ফাউন্ডেশন এবং উদ্দীপন যথাক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার লাভ করে।
কৃষিখাতে গ্লোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং বীমাখাতে গ্রিন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম, রিলায়েন্স ইন্সুরেন্স লিমিটেড দ্বিতীয় এবং প্রাইম ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড তৃতীয় পুরস্কার লাভ করে। কর্পোরেট সুশাসনে প্রাইম ব্যাংক প্রথম, আইডিএলসি ফাইনান্স লিমিটেড দ্বিতীয় এবং ইস্টার্ন ব্যাংক তৃতীয় পুরস্কার লাভ করে। সমন্বিত প্রতিবেদন খাতে আইডিএলসি ফাইনান্স লিমিটেড, ব্যাংক এশিয়া এবং প্রাইম ব্যাংক যথাক্রমে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান লাভ করে। সরকারি খাত প্রতিষ্ঠানে ইনফাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) প্রথম পুরস্কার লাভ করে। ব্যাংক এশিয়া, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, ডাচবাংলা ব্যাংক লিমিটেড, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডসহ আরো ১৭টি প্রতিষ্ঠান সার্টিফিকেট অব মেরিট পুরস্কার লাভ করে। বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুরস্কার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ