Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তেলের দাম বাড়লেও আগের ভাড়ায় চলবে লঞ্চ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ৯:১১ এএম

জ্বালানি তেলের দাম বাড়ানো হলেও এখনই বাড়ছে না লঞ্চভাড়া। আগের ভাড়াতেই নৌযানগুলো চলবে। শনিবার (৬ আগস্ট) রাতে বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সভাপতি এস পি মাহবুব উদ্দিন আহমেদ এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, ‘আজকে বাস ভাড়া নির্ধারণ হলো। কাল থেকে বাসে ভাড়া কর্যকরের পদ্ধতি দেখবো। আমরা পুরো বিষয়টি পর্যবেক্ষণ করবো। তারপর মিটিংয়ে বসে সিদ্ধান্ত নেবো, লঞ্চের ভাড়া বাড়ানোর বিষয়ে কী করা যায়।’
এদিকে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় জরুরি ভিত্তিতে বৈঠকে বসা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান পাটোয়ারী।
তিনি বলেন, ‘আমরা শিগগিরই ভাড়া নিয়ে মিটিং করব। আমরা একেকজন একেক জায়গায়, তাই এখনও সময় নির্ধারণ করা যায়নি। সবার সঙ্গে ফোনে যোগাযোগ রাখছি। দু-এক দিনের মধ্যেই বৈঠক হবে।’
সুন্দরবন নেভিগেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার সিনিয়র সহসভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, ‘আমরা দ্রুতই বৈঠকে বসতে চাচ্ছি। আমাদের একটা সিদ্ধান্তে আসা প্রয়োজন। আমরা আলোচিত এজেন্ডা নিয়ে সরকারি কর্তৃপক্ষের সঙ্গে শিগগিরই বৈঠকে বসব।’
উল্লেখ্য, শুক্রবার রাত ১০টায় জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে দেশে ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪, অকটেন ১৩৫ ও পেট্রলের দাম ১৩০ টাকা নির্ধারণ করেছে; যা আগের চেয়ে ডিজেলে লিটারে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা এবং পেট্রলে ৪৪ টাকা বেশি।
এদিকে ঢাকা-বরিশাল নৌরুটে ডেকে সরকার নির্ধারিত ভাড়া এখন ৩৫২ টাকা হলেও বিলাসবহুল লঞ্চগুলোতে মাত্র ১৫০ টাকা নেয়া হচ্ছে।
তবে কেবিন ভাড়া প্রায় অপরিবর্তিত রয়েছে। পদ্মা সেতু চালুর পর থেকে লঞ্চে যাত্রী কমতে শুরু করেছে, সেই সঙ্গে কমেছে ভাড়াও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ