Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি

বাজারে কমেছে দাম

হিলি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:০৭ এএম

দীর্ঘ ৯ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৬টি ট্রাকে একদিনেই এলো ৫০ মেট্রিক টন কাঁচা মরিচ। আমদানির খবরে একদিনেই কেজিতে কমেছে ২০ টাকা।

হিলি শিপিং ট্রেডার্স ও সততা বাণিজ্যলায় নামের দুই ব্যবসা প্রতিষ্ঠান ভারতের বিহার থেকে এসব কাঁচা মরিচ আমদানি করছে। গতকাল শনিবার দুপুরে কাঁচা মরিচ বোঝাই ভারতীয় ট্রাক প্রবেশের মধ্যে দিয়ে আমদানির কার্যক্রম শুরু হয়।
বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠানের সভাপতি হারুন উর রশীদ হারুন।
এর আগে, গত বছর ১০ নভেম্বর ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচা মরিচের দামের ঊর্ধ্বগতির কারণে আবারো ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। হিলি স্থলবন্দরে দুই আমদানিকারক ব্যবসা প্রতিষ্ঠানকে ২০০০ টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দেওয়া হয়েছে।
কাঁচা মরিচ আমদানির খবরে গতকাল দুপুরে হিলি বাজারে দাম কিছুটা কমতে শুরু করেছে। বর্তমানে ২২০ টাকা কেজি দরে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে। যা মাত্র একদিন আগেও বিক্রি হয়েছে ২৩০-২৪০টাকা কেজি দরে।
বন্দরে মরিচ কিনতে আসা পাইকার আব্দুল হামিদ বলেন, দীর্ঘ সময় ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধের পর গতকাল আবারো আমদানি শুরু হয়েছে। আমরা এখান থেকে মরিচ ক্রয় করে দেশের বিভিন্ন স্থানে পাঠাই।
আমদানিকারক মাহাবুব আলম বলেন, দীর্ঘ দিন বন্ধের পর নতুন আইপি পাওয়ায় গতকাল শনিবার দুপুরে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। ভারতের বিহার থেকে এসব কাঁচা মরিচ আমদানি করা হচ্ছে। এতে ডিউটি পড়ছে ২৮ টাকা ১০ পয়সা।
হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান, দেশের বাজার স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে হিলি স্থলবন্দরের দুই আমদানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার টন কাঁচা মরিচ আমদানির আইপি দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ি।
হিলি বন্দরের কাঁচা মরিচ আমদানিকারক জামিল হোসেন চলন্ত বলেন, ভারতের বিহার থেকে আমদানি করা এসব কাঁচা মরিচ প্রতি মেট্রিক টনের এলসি ভ্যালু দেখানো হয়েছে ১৫০ থেকে ২০০ মার্কিন ডলার। তবে কাস্টমসে শুল্কায়ন হচ্ছে প্রতি মেট্রিক টন ৫০০ মার্কিন ডলারে। এর ফলে প্রতি কেজি কাঁচা মরিচ আমদানিতে ব্যবসায়ীদের শুল্ক গুণতে হচ্ছে ২৮ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ