Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হঠাৎ করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে সকল পেশার মানুষ!

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ৬:১৩ পিএম

গতকাল শুক্রবার রাতে পূর্বের ঘোষণা ছাড়াই হঠাৎ করে সরকার জ্বালানি তেলের দাম দ্বিগুণ বাড়িয়ে দেওয়ায় বিপাকে মানুষ। তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে সকল পেশার মানুষ। বাজারে এর প্রভাব পড়েছে। সকল প্রকার পণ্যের দাম হু হু করে বেড়ে গিয়েছে।

পূর্বের কোন ঘোষণা ছাড়ায় আচমকা জ্বালানি তেলের দাম দ্বিগুণ বাড়ায় সকল পেশার মানুষ কিংকর্তব্য বিমুখ হয়ে পড়েছে। জ্বালানি তেলের দাম বাড়ায় পণ্যের দাম বেড়েছে। জন দুর্ভোগে পড়েছে বিভিন্ন পেশার মানুষ। স্থবির জীবন। কয়েকদিন ধরে বিদ্যুতের সীমাহীন লোডশেডিং তার সাথে নতুন যোগ হলো জ্বালানি তেলের দাম এর প্রভাব পড়েছে বাজারে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম হু হু করে বেড়েই চলছে। সকল প্রকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামে দিশেহারা মানুষ। যাতায়াতে ভাড়া নিয়ে পরিবহনের যাত্রীদের গুনতে হচ্ছে দ্বিগুণ অর্থ। জ্বালানি প্রভাব পড়েছে সকল পেশার মানুষের উপর। সকল প্রকার পণ্যের দাম ১০/১৫ টাকা বেড়েছে। সকলের আজুহাত জ্বালানি তেলের দাম বেড়েছে কেয়ারিং খরচ ২/৩ গুণ বাড়ায় পণ্যের দাম দ্বিগুন দামে কিনতে হচ্ছে সকল পণ্য ভক্তাদের ভোক্তাদের। ভোক্তার অধিকার কর্ণপাত কেউ করছে না।

বর্তমানে চলছে আমন মৌসুম । গ্রাম গঞ্জের কৃষকেরা ব্যস্ত সময় পার করছেন আমন ধান আবাদে। বর্ষা মৌসুমী সঠিক সময়ে বর্ষার পানি কৃষকের জমিতে পানি না থাকায় আমনের চাষাবাদ কিছুটা বিলম্বিত হয়েছে। অনেক কৃষক জমিতে চাষ ফর করতে পারেনি। কৃষকের একমাত্র কৃষি কাজের ভরসা ডিজেলের দাম লিটার প্রতি ৩৪ টাকা বাড়ায় ডিজেল কিনতে পারছেনা চাষিরা।কৃষকেরা জমি চাষ করতে পারছে না। ব্যাহত হচ্ছে ফসলি আবাদ।

বিরামপুর উপজেলার বিনাইল ইউনিয়নের খিয়ার তেঘরিয়া গ্রামের চাষী জহুরুল ইসলাম জানান,তার ২৫ বিঘা জমি রয়েছে ২৫ বিঘা জমিতে নিজের টিলার দিয়ে জমির চাষ ফর করে থাকেন কিন্তু হঠাৎ করে ডিজেলের দাম দ্বিগুণ বাড়ায় প্রতি বিঘা জমি চাষ করতে অতিরিক্ত খরচ হচ্ছে ২/৩ শ টাকা।

তিনি আরো জানান, মৌসুমে ধান বিক্রি করে সারা বছর সংসার সহ মৌসুমীর আবাদ করতে হয় হঠাৎ করে ডিজেল ও ইউরিয়া সারের দাম দাম দ্বিগুণ বাড়ায় আমন চাষ নিয়ে তিনি পড়েছেন মহাবিপাকে। অন্যদিকে পেট্রোল অকটেনের দাম বৃদ্ধি পায় হাজার হাজার ভুক্তভোগী মানুষ বিশেষ করে নিত্য প্রয়োজনীয় মোটরসাইকেল বাস ট্রকের যাত্রীরা পড়েছে বিপাকে। ভাড়া বাড়ছে দ্বিগুণ। কর্মক্ষম কর্মহীন সাধারণ নিম্ন আয়ের মানুষেরা জ্বালানি তেল দ্বিগুণ বাড়ায় ভোগান্তির যেন শেষ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ