Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে সিএমপি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:৩৮ পিএম

‘নিরাপত্তায় আস্থার ঠিকানা’ শ্লোগানে আজ বুধবার প্রতিষ্ঠার ৩৮তম বার্ষিকী পালন করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ-সিএমপি। ১৯৭৮ সালে যাত্রা শুরু করে সিএমপি। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকেলে নগরীর দামপাড়া পুলিশ লাইন্স মাঠে আয়োজন করা হয়েছে এক নাগরিক সংবর্ধনার। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এতে মেয়র-সাবেক মেয়র, চট্টগ্রামের মন্ত্রী-এমপি রাজনীতিবিদ, ব্যবসায়ী, আইনজীবী, বিচারক, মুক্তিযোদ্ধা, ছাত্র সংগঠন, যুব সংগঠন, সামরিক বাহিনী, ধর্মীয় সংগঠনের নেতৃবৃন্দসহ সব শ্রেণি-পেশার প্রায় আড়াই হাজার মানুষকে এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। সন্ধ্যায় পুলিশ লাইন্স মাঠে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক পরিবেশনাও।

চট্টগ্রামে মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স, ১৯৭৮ এর অধীনে নগরীর দশ লাখ মানুষের জন্য গঠন করা হয় সিএমপি। ১৯৭৮ সালের ৩০ নভেম্বর প্রথম সিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব নেন এম এম শরীফ আলী। ১৯৮০ সালের ১৭ জুলাই পর্যন্ত তিনি এ পদে ছিলেন। যাত্রা শুরুর সময়ে সিএমপিতে ছিল ছয়টি থানা, ৩০টি ফাঁড়ি এবং ছয়টি পুলিশ বক্স।

শুরুতে সিএমপিতে উত্তর ও দক্ষিণে বিভক্ত দুটি অপরাধ বিভাগ, সদর বিভাগ, বিশেষ শাখা ও ট্রাফিক বিভাগ ছিল। পরবর্তীতে গোয়েন্দা বিভাগ এবং নিরাপত্তা ও প্রটোকল বিভাগের কার্যক্রম শুরু হয়। ১৯৮৮ সালে প্রতিষ্ঠা হয় দাঙ্গা নিয়ন্ত্রণ বিভাগ।

সময়ের সাথে সিএমপির থানা সংখ্যা বেড়ে হয়েছে ১৬টি। এখন ফাঁড়ির সংখ্যা ৩১টি, তদন্ত কেন্দ্র পাঁচটি এবং পুলিশ বক্স আগের মতই ছয়টি। সিএমপির কর্মকর্তারা জানান, প্রতিষ্ঠার পর ৩৮ বছর পেরিয়ে এলেও আছে জনবলের ঘাটতি। এছাড়া নিজস্ব ভবন নেই কয়েকটি থানার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ