Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ্মা অয়েল কোম্পানির ফ্র্যাকশনেশন প্ল্যান্ট কীভাবে নিয়েছে জানতে চেয়েছে সংসদীয় স্থায়ী কমিটি

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পদ্মা অয়েল কোম্পানির ফ্র্যাকশনেশন প্ল্যান্ট না থাকার পর কীভাবে নিয়েছে তা জানতে চেয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ  মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
পদ্মা অয়েল কোম্পানির ফ্র্যাকশনেশন প্ল্যান্ট না থাকার পর কীভাবে পেট্রোবাংলা থেকে কনডেনসেট গ্রহণ করেছে তা তদন্তপূর্বক আগামী বৈঠকে প্রতিবেদন দাখিল করতে বলেছে এ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ  মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
বৈঠকে যে সমস্ত পেট্রোল পাম্প বিপিসি ব্যতীত অন্য কোনো কোম্পানির নিকট হতে তেল নিয়ে থাকে সে সকল পেট্রোল পাম্পের লাইসেন্স বাতিল করার পাশাপাশি বিপিসির যে সকল কর্মকর্তা এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করছে এ কমিটি। গত ১৮, ২০ এবং ২২তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)-এর আওতাধীন পদ্মা ও যমুনা অয়েল কোম্পানির বিগত পাঁচ বছরের আয়-ব্যয়সহ সার্বিক কার্যক্রমের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠকে পদ্মা অয়েল কোম্পানির ফ্র্যাকশনেশন প্ল্যান্ট না থাকার পর ও তারা কিভাবে পেট্রোবাংলা থেকে কনডেনসেট গ্রহণ করেছে সে বিষয়ে তদন্তপূর্বক পরবর্তী বৈঠকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। বৈঠকে পেট্রোল পাম্প বিপিসি ব্যতীত অন্য কোনো কোম্পানির নিকট হতে তেল নিয়ে থাকে সে সকল পেট্রোল পাম্পের লাইসেন্স বাতিল করার পাশাপাশি বিপিসির যে সকল কর্মকর্তা এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়। বৈঠকে  ওহঃবৎহধঃরড়হধষ ঈবৎঃৎব ভড়ৎ ঝবঃঃষবসবহঃ ড়ভ ওহাবংঃসবহঃ উরংঢ়ঁঃবং (ওঈঝওউ)-এ শুনানিধীন নাইকো মামলার হালনাগাদ অবস্থা কমিটিকে অবহিত করা হয়। কমিটি মামলাটি পরিচালনার ক্ষেত্রে মনিটরিং কার্যক্রম জোরদার করার সুপারিশ করে।
কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম এমপি বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি, মোঃ আবু জাহির এমপি, এম আবদুল লতিফ এমপি, আ.ফ.ম. বাহাউদ্দিন (নাছিম) এমপি এবং এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি এবং জ্বালানি বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী ও বিপিসির চেয়ারম্যান মাহমুদ রেজা খানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ