Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইমন হত্যা: খালাসপ্রাপ্ত আসামির আপিলে যাবজ্জীবন

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর  মোহাম্মদপুরের ব্যবসায়ী মঈন খান ইমন হত্যা মামলায় আসামি রতনের খালাসের রায় বাতিল করে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন আপিল বিভাগ। অপর এক আসামি শাহ আলমকে হাইকোর্টের দেওয়া যাবজ্জীবন দ-ের রায়ও বহাল রেখেছেন। একই সঙ্গে  ৫ আসামির খালাসের রায়ও বহাল রেখেছেন আদালত। খালাস পাওয়া ৫ জন হলেন, সোহেল রিয়াজ পাপ্পু, হরিয়ার হোসেন জসিম,লালু উদ্দিন লালু,মীর মোহাম্মদ রিয়াজ ও টিপু ওরফে মুরগি টিপু। গতকাল মঙ্গলবার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি শেষে প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই  রায় দেন। আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন  খন্দকার মাহবুব হোসেন ও মনসুরুল হক চৌধুরী। রাষ্ট্র্রপক্ষে শুনানি করেন সহকারি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।
জানা যায়, ২০০৩ সালের ২৯ এপ্রিল মোহাম্মদপুরের কাজী নজরুল ইসলাম রোডের বিসমিল্লাহ স্টোরে চা পান করা অবস্থায় ব্যবসায়ী মঈন খান ইমনকে উঠিয়ে নিয়ে সন্ত্রাসীরা নুরজাহান রোডের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনে গুলি করে হত্যা করে। এই ঘটনায় একই দিন অজ্ঞাতনামাদের আসামি করে মোহাম্মদপুর থানায় মামলা দায়ের করা হয়। ২০০৫ সালের ৩১ আগস্ট ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল ৩ এর বিচারক এই মামলায় ৭ জনকে মৃত্যুদ- এবং আসামি হাসিবুল হক বিপ্লব ও জাকির হোসেন  সোহেলকে খালাস দেন। একইসঙ্গে নি¤œ আদালতের রায়ের বিরুদ্ধে ফৌজদারি আপিল করেন দ-প্রাপ্তরা। ২০১০ সালের ৪ সেপ্টেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ  নিম্ন আদালতে ফাঁসির দ-প্রাপ্ত ৬ আসামিকে খালাস দেন। মঙ্গলবার আপিলের শুনানি শেষে  খালাসপ্রাপ্তদের মধ্যে আসামি রতনকে যাবজ্জীবন কারাদ- দিয়ে হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ