Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

৩৬৭ মোটরসাইকেল আত্মসাতের অভিযোগে মামলা

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষা প্রকৌশল অধিদফতরের ৩৬৭টি মোটরসাইকেল আত্মসাতের অভিযোগে সংস্থার সাবেক এক সহকারী প্রকৌশলীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার রাজধানীর শাহবাগ থানায় মামলাটি করেন সংস্থার সহকারী পরিচালক আ. সালাম আলী মোল্লা।
মামলার এজাহারে বলা হয়, সাবেক ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট, বর্তমানে শিক্ষা প্রকৌশল অধিদফতরে ১৯৮৬ থেকে ২০০৬ সালের মধ্যে দুর্নীতির এসব ঘটনা ঘটে। অধিদফতরের অবসরপ্রাপ্ত সহকারী প্রকৌশলী আক্তারুল ইসলাম কায়েস দীর্ঘ কর্মজীবনে সংস্থার ৩৬৭টি মোটরসাইকেল আত্মসাৎ করেন, যার দাম ৭৫ লাখ টাকারও বেশি।
এজাহারের তথ্য অনুযায়ী, অধিদফতরের মাঠ পর্যায়ের প্রকৌশলীদের প্রকল্পের কাজের সুবিধার্থে মোটরসাইকেল দেয়া হয়। প্রকল্পের মেয়াদ শেষ কিংবা বদলি জনিত কারণে সংস্থার প্রধান কার্যালয়ে এসব মোটরসাইকেল ফেরত দেয়া হয়। আক্তারুল ইসলাম এসব মোটরসাইকেল গ্রহণ করতেন। অবসরে যাওয়ার আগে তিনি তার পরে দায়িত্ব নেয়া সহকারী প্রকৌশলীকে ওই সব মোটরসাইকেল বুঝিয়ে দেননি।
২০০৬ সালে আক্তারুল ইসলাম অবসরে যাওয়ার পর অধিদফতরের পক্ষ থেকে নানা সময়ে দুটি তদন্তকমিটি গঠন করা হয়। কমিটির প্রতিবেদন অনুযায়ী সেখানে ৪৬০টি মোটরসাইকেল থাকার কথা থাকলেও পাওয়া যায় মাত্র ৯৩টি। দুদকের অনুসন্ধানেও এই অভিযোগের সত্যতা পাওয়ায় মামলার অনুমোদন দেয় কমিশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ