Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পানির অভাবে পাট নিয়ে বিপাকে কৃষক

কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বর্ষার ভরা মৌসুমেও বৃষ্টি না হওয়ায় পানি সঙ্কট সৃষ্টি হওয়ায় কাঁচা পাট জাগ দেয়া নিয়ে চরম বিপাকে পড়েছে মাদারীপুরের কালকিনি উপজেলার কয়েক সহস্রাধিক কৃষক। আর পাটের জমিতে রোপা আমনের চাষের জন্য জমি প্রস্তুত করতে পাট কেটে ফেলে এখন জাগ দিতে না পারায় চরম বিপাকে পরেছে পাট চাষিরা। তাই কাটা পাট শুকিয়ে গেলেও নেই পানির উৎস। অন্যদিকে প্রকৃতির মিলছেনা সাড়া। ভরা বর্ষায় বৃষ্টি না হওয়ায় চরম খরায় নিপাতিত হয়ে কৃষক এখন বৃষ্টির জন্য প্রার্থনা করেই দিনাতি পার করছেন।

কালকিনি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে কালকিনিতে ৫ হাজার ২৭২ হেক্টর জমিতে পাট ও ১ হাজার ৬৫ হেক্টর জমিতে মেস্তা পাট চাষ হয়েছে। কিন্তু একদিকে উৎপাদন খরচ বেড়ে যাওয়া ও পাটের ন্যায্য মূল্য না পাওয়ার সমস্যার সাথে খরার কারণে নতুন করে যোগ হয়েছে পাট জাগ দেয়ার পানি সঙ্কট। তাই দেশের সোনালী আঁশ পাট চাষের প্রতি এক প্রকার অনিহা চলে আসছে কৃষকদের।

উপজেলার শিকারমঙ্গল এলাকার এসকান্দার আলী মৃধা, ফিরোজ মৃধা, কালকিনি পৌর এলাকার উত্তর রাজদি গ্রামের আ. মান্নান বেপারী, রমজানপুর এলাকার আলাউদ্দিন বেপারীসহ ২৫ থেকে ৩০ জন কৃষক আক্ষেপ করে বলেন ‘বর্ষাকালে পাট বিক্রি করে আমন চাষের খরচ যোগানোসহ সংসার চালাতে হয়। কিন্তু এখন পাট জাগ দিতে না পারায় চরম লোকসানের কবলে পরেছি। তাই আমরা নতুন করে ঘুড়ে দাঁড়াতে সরকারি-বেসরকারি সাহায্য সহযোগিতা দাবি করছি।

এ ব্যাপারে কালকিনি উপজেলা কৃষি কমকর্তা মিল্টন বিশ্বাস জানান, এ বছর বৃষ্টি কম হওয়ার পাট চাষিরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে এটি প্রাকৃতিক দুর্যোগ। অপরদিকে কাঁচা পাট থেকে আঁশ ছাড়িয়ে জাগ দেয়ার পদ্ধতি রিবন রেটিং মেশিন নেই এবং এই পদ্ধতিতে কালকিনির কৃষক অভ্যস্ত নয়। ফলে সমস্যা থেকেই যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ