Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সড়ক দুর্ঘটনায় ২০২১ সালে ৪১ ভাগ পথচারী নিহত

নরসিংদীতে এলজিইডি-এর কর্মশালা মৃত্যু ৬ হাজার ২৮৪ জন

মনোহরদী (নরসিংদী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সড়ক নিরাপত্তা সচেতনতা কর্মপরিকল্পনা প্রণয়ন কর্মশালা গতকাল বৃহস্পতিবার নরসিংদী সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বেলা ১১টায় অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) ও সড়ক নিরাপত্তা সচেতনতা অভিযান প্রকল্প ও ব্র্যাক সড়ক নিরাপত্তা কর্মসূচী আয়োজিত এ কর্মশালায় অংশগ্রহণ করেন নরসিংদী সদর উপজেলা সড়ক নিরাপত্তা কমিটির সদস্যগণ। কর্মশালার উদ্বোধন করেন ও সমাপনী বক্তব্য রাখেন নরসিংদী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী মোর্শেদ। এ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন নরসিংদী সদর উপজেলা প্রকৌশলী মো. শাহ আলম মিয়া। কর্মশালায় সড়ক নিরাপত্তা বিষয়ক ও কর্মশালার লক্ষ্য উদ্দেশ্যে নিয়ে বিস্তারিত আলোচনা করেন ব্র্যাক প্রধান কার্যালয় ঢাকা-এর রোড সেফটি প্রোগ্রাম ম্যানেজার মো. মাইনুল হোসাইন।

তিনি বলেন, ২০০০-২০১২ সাল পর্যন্ত সড়ক দুর্ঘটনায় গড় মৃত্যু বছরে ৩১৩৭ জন। ২০১৫-এর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন মতে এই সংখ্যা ২১০০০-এর বেশি। রোড সেফটি ফাউন্ডেশন এর মতে ২০১১ সালে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পরিমাণ ৬২৮৪। উল্লেখ্য গবেষণায় দেখা যাচ্ছে অর্ধেকেরও বেশি পরিমাণ সড়ক দুর্ঘটনার সংবাদ খবরে আসেনা। সড়ক দুর্ঘটনায় সর্বাধিক নিহত হয় পথচারী যা প্রায় শতকরা ৪১ ভাগ। প্রাপ্ত উপাত্ত অনুযায়ী ৪২ শতাংশ দুর্ঘটনার ধরণ হচ্ছে ধাক্কা মেরে পালিয়ে যাওয়া। মুখোমুখি সংঘর্ষ ঘটেছে শতকরা ১৯ ভাগ, দুর্ঘটনায় জড়িতদের শতকরা ৩৮.১ ভাগ বাস দুর্ঘটনা এবং ট্রাক দুর্ঘটনা শতরা ৩০.৪ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ