Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তারাকান্দায় যুবলীগ নেতা দুলাল হত্যা মামলায় বিএনপির ১১ নেতাকর্মীর যাবজ্জীবন কারাদন্ড

ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ৮:১০ পিএম

ময়মনসিংহের তারাকান্দা উপজেলা যুবলীগের প্রয়াত যুগ্ম আহবায়ক রিয়াজ উদ্দিন দুলাল (৪০) হত্যা মামলায় ১১ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে বিজ্ঞ আদালত। সেই সাথে প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড এবং অনাদায়ে আরও ৬ মাসের কারাদন্ডের রায় ঘোষনা করা হয়।
বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে ময়মনসিংহের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক সাবরিনা আলী এই রায় ঘোষনা করেন।
দন্ডপ্রাপ্তরা হলেন- তারাকান্দা উপজেলার রামপুর ইউনিয়নের তারাটি গ্রামের নাজিরুল হক তালুকদার, হুমায়ুন, শান্ত, বিল্লাল, মোফাজ্জল, শাহিন, সেলিম, আবুল কাশেম, আনোয়ার, শাহীন ও কামাল।
এদের মধ্যে নাজিরুল হক তালুকদার ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এবং দন্ডপ্রাপ্ত অন্য আসামিরা সবাই বিএনপি-যুবদল ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী বলে জানান সংশ্লিষ্ট সূত্র।
খবরের সত্যতা নিশ্চিত করেছেন রাষ্ট্র পক্ষের বিজ্ঞ কৌশলী (পিপি) অ্যাডভোকেট সঞ্জীব কুমার সরকার। তিনি বলেন, মামলায় ১৩ আসামীর মধ্যে খোরশেদ ও এরশাদের বিরুদ্ধে সাক্ষ্য প্রমান না পাওয়ায় তাদের খালাস দিয়েছেন আদালত। তবে অপর ১১ আসামীর বিরুদ্ধে স্বাক্ষ্য প্রমানে অভিযোগ প্রমানিত হওয়ায় তাদেরকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন বিজ্ঞ বিচারক। রায় ঘোষনার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিল বলেও জানান তিনি।
জানা যায়, ২০১১ সালে ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ছিলেন নিহত যুবলীগ নেতা দুলাল এবং মামলার প্রধান আসামি দন্ডপ্রাপ্ত বিএনপি নেতা নাজিরুল হক তালুকদার। ওই নির্বাচনে দু'জনেই পরাজিত হলে ২০১১ সালের ১৬ জুন যুবলীগ নেতা দুলালকে কুপিয়ে মারাত্মক জখম করে আসামিরা। পরে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার ৫দিন পর মারা যান আহত দুলাল।
এ ঘটনার পরদিন নিহতের ছোট ভাই ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোফাজ্জল হোসেন বাদী হয়ে নাজিরুল হক তালুকদারসহ ১৩ জনের নাম উল্লেখ করে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই মামলায় আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জসীট দাখিল হলে দীর্ঘ শুনানী শেষে বিজ্ঞ বিচারক এই রায় ঘোষনা করেন।
এদিকে মামলার রায়ে সন্তোষ প্রকাশ করেছেন মামলার বাদি ও নিহতের ছোট ভাই মোফাজ্জল হোসেন। তিনি বলেন, এই রায়ে ন্যায় বিচার প্রতিষ্ঠা হয়েছে। আমি রায়ে সন্তোষ প্রকাশ করছি।
তবে রায়ে ন্যায় বিচার বঞ্চিত হয়েছেন বলেন দাবি করেছেন দন্ডপ্রাপ্ত আসামিদের স্বজনরা। তারা বলেন, রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত এই রায়ে আমরা সংক্ষুব্ধ। আমারা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাব। এতে আমরা ন্যায় বিচার বঞ্চিত হয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ