Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশাল নগরীতে পাঁচবছরেও শেষ হয়নি একটি ব্রিজ নির্মাণ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১:১৭ পিএম

পাঁচ বছরেও বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় একটি সেতুর নির্মাণ কাজ শেষ হয়নি । এমনকি আদৌ সেতুটির নির্মাণ কাজ শেষ হবে কিনা তা নিয়েও সঠিক কোন তথ্য দিতে পারছেন না সংশ্লিষ্ট কর্মকর্তাগন। স্থানীয় মানুষও বিষয়টি নিয়ে চরমভাবে হতাশ ও ক্ষুদ্ধ।

নাম প্রকাশে অনিচ্ছুক বরিশাল সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা জানিয়েছেন, ২০১৭ সালের জানুয়ারি মাসে নগরীর ১১নম্বর ওয়ার্ডের ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমি এলাকার সাগরদী খালের ওপর টাউন প্রোটেকশন বাঁধে একটি পিসি গার্ডার ব্রিজের নির্মান কাজ শুরু হয়। তৎকালীন সিটি মেয়র মোঃ আহসান হাবিব কামাল সেতুটির নির্মান কাজের আনুষ্ঠানিক উদ্বোধনও করেন। এক কোটি ২০ হাজার টাকার যার প্রাক্কলিত ব্যয়ের ঐ সেতুটি ১ কোটি ৪৬ লাখ ৩২ হাজার ৮১৯ টাকা দর প্রস্তাবে কাজ শুরু হয়।

২০১৭ সালের অক্টোবর মাসে কাজ শেষ করার কথা থাকলেও গত পাঁচ বছরেও ব্রিজটি নির্মান কাজ শেষ করা হয়নি। শুধু ব্রিজের দুইপ্রান্তে কিছু কাজ করা হলেও সেতুটির তেমন কিছুই এখনো দৃশ্যমান নয়। ফলে একদিকে বধ্যভূমি এলকায় ঘুরতে আসা বিনোদন প্রেমী সাধারন মানুষের মাঝে প্রকল্প নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অপরদিকে সরকারের এতো সুন্দর একটি উদ্যোগ অজ্ঞাত কারণে বাস্তবায়ন না হওয়ায় সচেতন মহলের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, প্রকল্পের তৃতীয় ও চলতি বিল বিগত ২০১৮ সালের ২২ মে ৯৬ লাখ ৫ হাজার ৫৬৮ টাকা ইতোমধ্যে উত্তোলন করে নিয়েছেন সংশ্লিষ্ট ঠিকাদার। বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা আবুল বাসার বলেন, প্রকল্পের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান মেসার্স রূপালী কনষ্ট্রাকশন এন্ড এসএইচ এন্টারপ্রাইজকে জেভি একাধিকবার কাজটি সম্পন্ন করার জন্য তাগিদ দেয়া সত্বেও তারা কেন কাজ করছেনা। তাই এই কাজের কোন অগ্রগতি নেই বলেও তিনি উল্লেখ করেন।

মেসার্স রূপালী কনষ্ট্রাকশনের স্বত্বাধিকারি অমল দাস সাংবাদিকদের জানান, প্রথম অংশ কাজ করার পর কোন তহবিল না থাকায় বন্ধ হয়ে গেছে। প্রয়োজনীয় বরাদ্দ না থাকায় আমরা কাজ করতে পারিনি। অপরদিকে এসএইচ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারি শাহাবুদ্দিন আজাদ বলেন, ওই কাজ শুরুর সময়েই গাইড লাইনগত অনেক ভুল ছিলো। তখন সিটি কর্পোরেশনে যারা দায়িত্বে ছিলেন তাদের অনেকেই এখন বদলী হয়ে গেছেন।

বিষয়টি নিয়ে নদী-খাল-জলাশয় রক্ষা আন্দোলন বরিশালের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন বলেন, নদী ভরাট করে বাঁধ ও সেতু নির্মান করার কারণে সুপ্রিম কোর্টের আইনজীবী এ্যাডভোকেট মঞ্জিল মোর্শেদ একটি রিট করায় গার্ডাজের নির্মান কাজ স্থগিত রয়েছে।

অপরদিকে বিসিসির ১১নম্বর ওয়ার্ড কাউন্সিলর মজিবর রহমান সাংবাদিকদের বলেছেন, ব্রিজ নির্মান হবে কি করে ? প্রকল্পের দুই ঠিকাদার তড়িঘড়ি করে কাজ শেষ করতে চেয়েছিলো। তারা কাজ করবে কি, বিল উঠানোর জন্য সর্বদা অস্থির ছিলো। শুধু তাই নয়, এখানে বেড়ি বাঁধ ও ব্রিজ দুটোই আরো ভিতরে নির্মানের কথা থাকলেও তা হয়নি। ফলে এ ব্রিজের বিষয়ে পরিবেশ অধিদপ্তরও আপত্তি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ