Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

একজনকে গ্রেফতার করেছে র‌্যাব বৈধ লাইসেন্সে অবৈধভাবে ওয়াকিটকি বিক্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

এসব ওয়াকিটকি ব্যবহার করে রিপিটার ছাড়া আধা কিলোমিটার পর্যন্ত যোগাযোগ করা সম্ভব
 অবৈধভাবে ওয়াকিটকি সেট মজুদ রেখে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রির অভিযোগে মোহাম্মদপুর এলাকা থেকে রাকিবুল ইসলাম (২৩) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব। এ সময় বিপুল সংখ্যক ওয়াকিটকি সেট এবং যন্ত্রাংশ উদ্ধার করা হয়। র‌্যাবের দাবি, গ্রেপ্তার রাকিব একজন ঠিকাদার। তিনি বৈধ লাইসেন্স দিয়ে অবৈধভাবে ওয়াকিটকি সেট মজুদ রেখে এগুলো বিক্রি করে আসছিলেন।
গতকাল র‌্যাব-৩ এর এসপি বীণা রানি দাস জানান, সুনির্দিষ্ট গোয়েন্দা সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ জানতে পারে যে, মোহাম্মদপুর এলাকায় দেশের প্রচলিত আইন অমান্য করে কিছু অসাধু ব্যবসায়ী বেশি মুনাফা লাভের আশায় অবৈধভাবে অপরাধীদের কাছে কালো রঙের ওয়াকিটকি সেট এবং আনুষঙ্গিক যন্ত্রাংশ দীর্ঘদিন ধরে বিক্রি করে আসছে। কিন্তু বিটিআরসির নির্দেশনা অনুযায়ী সরকারি প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তির কালো রঙের ওয়াকিটকি সেট ব্যবহার করা দÐনীয় অপরাধ। এমন তথ্যের ভিত্তিতে সোমবার রাতে মোহাম্মদপুর থানাধীন এলাকায় একটি ভবনে বিশেষ অভিযান পরিচালনা করে অবৈধভাবে ওয়াকিটকি সেট এবং যন্ত্রাংশ নিজ হেফাজতে মজুত রেখে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করায় রাকিবুল ইসলাম নামে ওই যুবককে গ্রেপ্তার করা হয়।

এসময় তার কাছ থেকে ৬৮টি ওয়াকিটকি সেট, ১৫টি ওয়াকিটকি সেটের ব্যাটারি, ৫২টি চার্জার, ওয়াকিটকি সেটের হেডফোন ৫৩টি এবং ২টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার রাকিব জানায়, তিনি একজন ঠিকাদার। তবে বৈধ লাইসেন্স দিয়ে অবৈধভাবে বেতার যন্ত্র ওয়াকিটকি সেট নিজেদের হেফাজতে রেখে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে আসছিলেন। কিন্তু তার হেফাজত থেকে উদ্ধার করা এসব ওয়াকিটকি এবং যন্ত্রাংশ ব্যবহার সংক্রান্ত লাইসেন্স ও কারিগরি গ্রহণযোগ্যতা সংক্রান্ত সনদ বা কোনো ধরনের বৈধ কাগজপত্র নেই। উদ্ধার করা এসব ওয়াকিটকি সেটের ফ্রিকোয়েন্স ২৪৫-২৪৬ মেগাহার্জ। এসব ওয়াকিটকি ব্যবহার করে রিপিটার ছাড়া আধা কিলোমিটার পর্যন্ত যোগাযোগ করা সম্ভব। এছাড়াও বহুতল ভবনের মধ্যে উপরতলা থেকে নিচতলায় যোগাযোগ করা সম্ভব। এসব ওয়াকিটকির দাম পাঁচ হাজার থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত।

তিনি বলেন, দেশের সাধারণ জনগণ ওয়াকিটকি বহনকারী একজন ব্যক্তিকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য হিসেবে বিবেচনা করে থাকে। এই সুযোগকে কাজে লাগিয়ে ওয়াকিটকি সেট ব্যবহার করে অপরাধীরা ভুয়া ডিবি, র‌্যাব সদস্য, ডিজিএফআই সদস্য, এনএসআই সদস্য এবং আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে ডাকাতি, ছিনতাই, অপহরণ করে মুক্তিপণ আদায়সহ মারাত্মক অপরাধ সংগঠিত করে আসছে। এতে একদিকে যেমন আইন-শৃঙ্খলা বাহিনীর ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে, অন্যদিকে প্রকৃত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যের যখন সাদা পোশাকে দায়িত্ব পালনের প্রয়োজন হয় তখন জনসাধারণ তাদেরকে ভুয়া সদস্য ভেবে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। এছাড়াও ওয়াকিটকির মাধ্যমে পরস্পরের সঙ্গে যোগাযোগ করে অপরাধ করলে পরে অপরাধী শনাক্ত করতে আইন-শৃঙ্খলা বাহিনী প্রতিবন্ধকতার সম্মুখীন হবে। যা সার্বিক নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচনা করা হয়। ওয়াকিটকি সেট ব্যবহার সংক্রান্ত লাইসেন্স ও কারিগরি গ্রহণযোগ্যতা সংক্রান্ত সনদ ছাড়া এসব সেট ব্যবহার করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ (সংশোধনী/২০১০) এর ৫৫(৭)/৫৭(৩)/৭৪ ধারার অপরাধ করায় রাকিবের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ