Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বাজারে ভেজাল গো-খাদ্য প্রতারিত হচ্ছেন ক্রেতারা

উত্তরাঞ্চলের ৫ জেলার চিত্র

মো. মনসুর আলী, আদমদীঘি (বগুড়া) থেকে | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

বাজারে গো-খাদ্য গমের ভুসির দাম বেশি হওযায় কতিপয় অসাধু ব্যবসায়ী ভেজাল মেশানো শুরু করেছে। ভেজাল মিশ্রিত গো-খাদ্য বাজারজাত করে একদিকে পকেট ভারি করছে। অন্যদিকে ভেজাল গো-খাদ্যে ক্ষতি হচ্ছে গবাদিপশুর।
জানা যায়, বগুড়ার আদমদীঘি, সান্তাহার, নওগাঁ, জয়পুরহাট, নাটোর ও সিরাজগঞ্জসহ গোটা উত্তরাঞ্চলের হাটে-বাজারে ফ্লাওয়ার মিলের উৎপাদিত গো-খাদ্য গমের ভুসি সরবরাহ করা হয়। বাজারে এর চাহিদা বৃদ্ধি পাওয়ায় কতিপয় অসাধু মিল মালিক হঠাৎ করে ভুসির দাম বাড়িয়ে দিয়েছে। বর্তমান হাটে-বাজারে প্রতিকেজি গম ৪০ থেকে ৪৪ টাকা এবং প্রতিকেজি আটা ৪৮ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে। অপরদিকে গো-খাদ্য গমের ভুসি প্রতিকেজি বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। গো-খাদ্যের চাহিদা বেড়ে যাওয়ায় ভেজাল মিশিয়ে ভুসি বাজারে বিক্রি করা হচ্ছে। জানা গেছে, ফ্লাওয়ার মিল মালিকদের মধ্যে চিহ্নিত কয়েকজন ভারত থেকে নিম্নমানের গম আমদানি করেন। এই গম থেকেই আটা-ময়দা করে বাজারে বিক্রি করা হচ্ছে। পাশাপাশি গো-খাদ্যের জন্য ভুসিতে পচা গম মিশিয়ে বাজারে ছাড়ছে ওইসব মিল মালিকরা। কয়েকজন কৃষক জানান, তারা বাজার থেকে গমের ভুসি কিনে গরু-ছাগলকে খাওয়ালেও তাতে কোনো লাভ হচ্ছে না। এতে করে ভেজাল ভুসির জন্য গবাদিপশুর লাভের চেয়ে ক্ষতির আশঙ্কাই বেশি। সেই সাথে মুনাফালোভীরা কৃষকদের পকেট কাটছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ