Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর প্রথম রুশ জাহাজ পৌঁছলো মোংলায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১:৫৭ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম রাশিয়ান পণ্যবাহী কোনো জাহাজ বাংলাদেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলায় ভিড়েছে। রাশিয়ার পতাকাবাহী ‘এমভি কামিল্লা’ নামের ওই জাহাজটি সোমবার বিকেলে মোংলা বন্দরে ভেড়ে। সন্ধ্যায় জাহাজ থেকে পণ্য খালাস কাজ শুরু হয়েছে।
জাহাজটিতে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিশ রয়েছে বলে বন্দর কর্তৃপক্ষ জানায়।
মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন জানান, রাশিয়ান পতাকাবাহী জাহাজ এমভি কামিল্লা বন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়েছে। জাহাজটি ২৯ জুন রাশিয়া থেকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে রওনা হয়। কলম্বো হয়ে জাহাজটি মোংলা বন্দরে ভিড়েছে।
তিনি আরো জানান, জাহাজটিতে রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তিন হাজার ৩২৮ দশমিক ২৩৭ টন মেশিনারিজ রয়েছে।
রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য মোংলা বন্দরে আমদানি হওয়া মেশিনারিজ পণ্যের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান মের্সাস নুরু এন্ড সন্সের মালিক এইচ এম দুলাল জানান, রাশিয়ার তামারুক বন্দর থেকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারিজ নিয়ে জাহাজটি মোংলা বন্দরের নোঙ্গর করার পর খালস কাজ শুরু হয়েছে। আগামী বুধবারের মধ্যে জাহাজ থেকে পণ্য খালাস কাজ শেষ হবে। জাহাজটিতে ১৩ জন নাবিক রয়েছেন। জাহাজটির শিপিং এজেন্ট কনভেয়ার।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারিজ নিয়ে রাশিয়ান পতাকাবাহী জাহাজ মোংলা বন্দরে ভেড়ে।
এর আগে ২০২১ সালের ১৮ অক্টোবর রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি ফেসকো আলিস’ মোংলা বন্দরে আসে। সূত্র : ইউএনবি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ