Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহাসড়কের পাশে ময়লার ভাগাড়

দুর্গন্ধে অতিষ্ঠ পটিয়াবাসী

এস. কে. এম. নূর হোসেন, পটিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:১৮ এএম

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া বাহুলী এলাকায় পৌরসভার ময়লার ভাগাড়ে ভারী হয়ে উঠছে পরিবেশ। স্থানীয় লোকজন ও যানবাহনের যাত্রীরা ময়লার দুর্গন্ধে দিনদিন অতিষ্ঠ হয়ে উঠছে।
জানা যায়, প্রথম শ্রেণির পটিয়া পৌরসভায় নির্দিষ্ট কোন ময়লার ভাগাড় না থাকায় মহাসড়কের পটিয়া গিরিশ চৌধুরী বাজার এলাকায় দীর্ঘ ১৫/১৬ বছর ধরে রেল লাইনের ভূমি দখল করে ময়লা-আবর্জনা ফেলে আসছে। ময়লার স্তুপ দৈনন্দিন বড় হয়ে ময়লা আবর্জনা মহাসড়কের উপর পড়লে তৎকালীন মেয়র অধ্যাপক হারুনুর রশীদ মাঝে-মধ্যে মহাসড়ক থেকে ময়লা পরিষ্কার করে নিলেও ময়লার ভাগাড়ের ব্যাপারে কোন ব্যবস্থা নিতে পারেনি। ২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি পৌরসভা নির্বাচনে মেয়র নির্বাচিত হয় আ.লীগ নেতা আইয়ুব বাবুল। তিনি দায়িত্ব নেয়ার পর ময়লার ভাগাড় নিয়ন্ত্রনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। এরমধ্যে ২০টি শুকুর ভাড়া করে প্রতিদিন ময়লার ভাগাড়ে লাগিয়ে দেয়ায় অধিকাংশ কাঁচা আবর্জনা শুকুরগুলো খেয়ে ফেলত। এরমধ্যে পলিথিনসহ শুকনা ময়লা আবর্জনাগুলোকে আগুন লাগিয়ে জ্বালানোর ফলে ময়লার স্তুপ কমতে থাকে। এভাবে একবছর বিশাল ময়লার ভাগাড় নিয়ন্ত্রনে আনার পর গত ২ মাস পূর্বে বাহুলী এলাকায় নতুন করে ময়লা জমাতে শুরু করে পৌরসভা। এতে ঐ এলাকার আশপাশের ব্যবসায়ী, কৃষি উদ্যান বিভাগের কর্মকর্তা, কর্মচারী এবং যানবাহনের যাত্রীরা ময়লা আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছে।
এ ব্যাপারে পৌর মেয়র আইয়ুব বাবুল বলেন, পটিয়া পৌরসভা একটি প্রথম শ্রেণির পৌরসবা। এ পৌরসভার ৯টি ওয়ার্ড থেকে প্রতিদিন প্রায় ১ টন ময়লা আবর্জনা সংগ্রহ করা হয়। এ ময়লা আবর্জনা সংরক্ষণের জন্য পৌরসভার একটি ‘ডার্টিফিল্ড’ প্রয়োজন। সেটি পৌরসভার নেই। ডার্টিফিল্ড তৈরি করতে ভূমি ক্রয়সহ ডাম্পিং মেশিনের দরকার। সে ব্যাপারে মন্ত্রণালয়ের সংশি−ষ্ট দপ্তরে জানানো হয়েছে। ভবিষ্যতে এসমস্যার সমাধান হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ