Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কেসিসির বাজেট প্রত্যাখ্যান খুলনা বিএনপির

বিক্ষোভ কর্মসূচি ঘোষণা

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

খুলনা সিটি কর্পোরেশন ঘোষিত ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটকে সরকারি অনুদান নির্ভর ও উচ্চাভিলাষী বাজেট অভিহিত করে তা প্রত্যাখ্যান করেছে বিএনপি। গতকাল শুক্রবার দুপুর ১২টায় কে ডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে কেসিসির বাজেট প্রতিক্রিয়ায় বিএনপি নেতারা এ অভিমত প্রকাশ করেন।

নগরীর রাস্তাঘাটের বেহাল দশা, নিচু এলাকায় পানিবদ্ধতা ও জনদূর্ভোগের বিবরণ তুলে ধরে মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা বলেন, ব্যর্থ, অযোগ্য মেয়র ৮৬১ কোটি টাকার বিশাল এ বাজেট ঘোষণা করে মূলত জনগণের সাথে তামাশা করেছেন। তিনি বলেন, ঘোষিত বাজেটে মাত্র ১৯২ কোটি টাকা রাজস্ব খাত থেকে বরাদ্দ। বাকি সম্পূর্ণ টাকা সরকারি অনুদান নির্ভর। যার অর্থ, কোন কারণে সরকার টাকা দিতে ব্যর্থ হলে কেসিসির এই বাজেট অকার্যকর। তা কেবল ঘোষণাই থাকবে। উন্নয়নের কোন কাজে আসবে না। সংবাদ সম্মেলনে শফিকুল আলম মনা আরো বলেন, জ্বালানি ও বিদ্যুৎ খাতে দেশি-বিদেশি বিভিন্ন গোষ্ঠীর স্বার্থ রক্ষা করতে গিয়ে বর্তমান সরকার বেহাল পরিস্থিতি সৃষ্টি করেছে। লোডশেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ শনিবার বিকেল সাড়ে ৩টায় খুলনা মহানগর বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বিশেষ অতিথি থাকবেন বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুজিবর রহমান সরোয়ার, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু, মহানগর বিএনপির সদস্য রকিবুল ইসলাম বকুল।

সমাবেশের সম্ভাব্য স্থান হিসেবে নগরীর সোনালী ব্যাংক চত্বর, মহারাজ চত্বর ও কেডি ষোষ রোডস্থ বিএনপি কার্যালয়ের সামনে নির্ধারণ করা হয়েছে।

বিএনপি নেতা মনা অভিযোগ করেন, গণতান্ত্রিক রাজনৈতিক সংগঠন হিসেবে বিএনপি তার প্রতিটি কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করতে চায়। কিন্ত ইতিপূর্বে খুলনার পুলিশ প্রশাসন বিনা উস্কানিতে বিভিন্ন কর্মসূচিতে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে। দলীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশী হামলা, নির্যাতনের শিকার হয়ে মারা গেছেন বিএনপি নেতা বাবুল কাজী। মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ফখরুল আলম পুলিশের লাঠির আঘাতে গুরুতর আহত হয়ে এক চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন। তার অপর চোখটিও ঝুঁকির মুখে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপি নেতারা বলেন, সরকারের অধীনে বিএনপি কোন নির্বাচনে যাবেনা। নির্বাচন হতে হবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। দলীয় সরকারের অধীনে নির্বাচন আয়োজনের যে কোন অপচেষ্টা জনগণকে সাথে নিয়ে প্রতিহত করবে বিএনপি। সেটা জাতীয় সংসদ নির্বাচনই হোক বা স্থানীয় সরকারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ