Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোঘল আমলের মসজিদ সংরক্ষণে নেই কোনো উদ্যোগ

সাইদুর রহমান, মাগুরা থেকে | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

প্রায় সাড়ে ছয় শ’ বছর আগে মসজিদটি নির্মাণ করা হয়েছিল। মোঘল আমলে নির্মিত এই মসজিদটিতে এখনও মুসল্লিরা আসেন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে। অথচ এর কোন সংস্কার বা ইতিহাস সংরক্ষণে কেউ এগিয়ে আসেন না। ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে মসজিদটি জরুরিভাবে সংস্কার করা প্রয়োজন। এই ঐতিহাসিক নিদর্শনটি সংরক্ষণের জন্য সরকারি উদ্যোগ খুবই প্রয়োজন। স্থানীয়রা এই মসজিদটির ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে সংরক্ষণের জন্য সরকারি হস্তক্ষেপ গ্রহণ করার দাবি জানিয়েছেন।

মুঘল আমলে নিদর্শন বায়তুন নূর নামে এ জামে মসজিদটি মাগুরার শালিখা উপজেলার আড়পাড়ার গোপালগ্রাম এলাকায় অবস্থিত। মসজিদটির সঠিক নির্মাণকাল কারও জানা না থাকলেও বংশ পরম্পরায় তারা শুনে আসছেন মসজিদটি মোঘল আমলে নির্মিত এবং এর আনুমানিক বয়স প্রায় ৬৫০ বছর।

স্থানীয়ভাবে এ মসজিদ ইতোপূর্বে তিনবার সংস্কার করা হলেও সংরক্ষণের জন্য এখনো সরকারি কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি।

তথ্য সূত্র মোতাবেক ৬০-এর দশকে প্রথম মসজিদটি সংস্কার করেছিলেন। তখন ফার্সি ভাষায় মসজিদের নাম লেখা ছিল। পরবর্তীকালে সেই লেখাটি অস্পষ্ট অবস্থায় অনেকেই দেখেছেন। ওই লেখা থেকেই অনুমান করা হয়, এটা মোঘল আমলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ