Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাগরে ট্রলার ডাকাতি, ৩০ জনকে পিটিয়ে আহত, ১৩ লাখ টাকার মাছ লুট

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ৪:৫০ পিএম

বরগুনার পাথরঘাটা থেকে ৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বঙ্গোপসাগরে জেলে বহরে সশস্র ট্রলার ডাকাতির ঘটনা ঘটেছে। এসময় এফবি জুনায়েদ ট্রলারের ১৩ জন ও এফবি শাহ মোহছেন আউলিয়ার-৩ এর ১৭ জেলেকে পিটিয়ে আহত করে। ওই ট্রলারের অন্তত ৩০ জেলেকে অস্ত্রের মুখে জিম্মি করে পিটিয়ে ও কুপিয়ে আহত করে ১৩ লাখ টাকার ইলিশ মাছ ও ৫ লাখ টাকার রসদ সামগ্রী নিয়ে যায়।

আজ শুক্রবার (২৯ জুলাই) সকাল ১০ টার দিকে ফিরে আসা জেলেরা পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে এসে এ তথ্য জানান।
এর আগে বৃহস্পতিবার (২৮ জুলাই) রাত ১০ টার দিকে পাথরঘাটা থেকে ৯০ কিলোমিটার বঙ্গোপসাগরের পুর্বে সশস্র ট্রলার ডাকাতির ঘটনা ঘটে। ডাকাতি হওয়া পাথরঘাটার আবদুল্লাহ'র মালিকানা এফবি জুনায়েদ ও আলম মোল্লার মালিকানা এফবি শাহ মোহছেন আউলিয়া-৩।

আবদুল্লাহ'র মালিকানা এফবি জুনায়েদ ট্রলারের জেলেরা হলেন, শাহজাহান মাঝি (৫৫), মো. মিরাজ (৪২) শাহজাহান (৩৫) শাহিন (২৮) মাসুম মিয়া (৩৫), জাকির মিস্ত্রী (৩৫), মোহাম্মদ আলী (৪৫), জাকির হোসেন (৪০), রবিউল হক (৪৪), শহিদুল ইসলাম (৫২), খোকন (৩৪), মো. রাজু মিয়া (২৫), মো. মন্টু মিয়া (৩৬)। অন্য ট্রলারটি এ প্রতিবেদন লেখা পর্যন্ত ঘাটে না আসায় জেলেদের নাম জানা যায়নি।

এফবি জুনায়েদ ট্রলারের মাঝি শাহজাহান ও মালিক আবদুল্লাহ জানান, বৃহস্পতিবার (২৮ জুলাই) রাত দশটার দিকে বঙ্গোপসাগরের মাছ শিকার করে কূলে ফিরে আসার পথে ৩০ জনের অস্ত্রধারী ডাকাত দল ট্রলারে উঠে জেলেদের জিম্মি করে ট্রলারে ৫ লাখ টাকার মাছ, ৫ লাখ টাকার বরফসহ বাজার সদায় লুটে নিয়ে যায়। এ সময় জেলেদের পিটিয়ে আহত করে। এর মধ্যে গুরুতর আহত মিরাজ, খোকন, মন্টু ও শাহজাহান। তাদের সকলের বাড়ি পাথরঘাটার বিভিন্ন এলাকায়।

এদিকে এফবি শাহ মোহছেন আউলিয়া-৩ ট্রলারের মালিক আলম মোল্লা বলেন, আমার ট্রলারে অস্ত্রধারি ডাকাতরা ডাকাতি করে অন্তত ৮ লাখ টাকার মাছ লুটে নিয়ে যায়, এসময় মাঝি মো. হোসেনসহ জেলেরা বাধা দিলে হোসেন মাঝিকে কুপিয়ে জখম করে। তার মাথায় আঘাত প্রাপ্ত হয়। এখনো ঘাটে আসেনি ওই ট্রলার।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, বঙ্গোপসাগরে সশস্র ট্রলার ডাকাতি হয়েছে। এখন পর্যন্ত ২ টি ট্রলারের তথ্য পেলেও ফিরে আসা জেলেরা জানিয়েছেন অন্তত ১০ টি ট্রলার ডাকাতি হয়েছে। আমরা খোঁজ খবর নিচ্ছি।

এ বিষয় র্যাব, কোস্টগার্ড, নৌ পুলিশ কে জানানো হয়েছে।

কোস্টগার্ডের পাথরঘাটা ষ্টেশনের কমান্ডার লে. মোমিন বলেন, ডাকাতির খবর এখন পর্যন্ত শুনিনি। আপনার কাছেই এই প্রথম শুনলাম। এ ব্যপারে নৌ পুলিশের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ