Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাঁওতালদের মামলায় আরো ১ জনসহ মোট গ্রেফতার ২১

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারে গত ৬ নভেম্বর সংঘর্ষের ঘটনায় সাঁওতালদের পক্ষ থেকে দায়ের করা মামলায় গত রোববার রাতে শফিউল আলম নামে আরো এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত শফিউল আলম গুমানীগঞ্জ ইউনিয়নের কুন্দখালাসপুর গ্রামের আব্দুস সাত্তারের পুত্র।
ঘটনার ১১ দিন পর সাঁওতালদের পক্ষে সাপমারা ইউনিয়নের রামপুরা গ্রামের স্বপন মুরমু বাদি হয়ে প্রায় ৬০০ জনকে অজ্ঞাত আসামি করে গোবিন্দগঞ্জ থানায় মামলা করে। ঘটনার তিন সপ্তাহ পর গত শনিবার রংপুর চিনিকলের সাহেবগঞ্জ ইক্ষু খামারের ভেতরে হরিনমারী নতুন পল্লীর বাসিন্দা হিসেবে পরিচয় দিয়ে মহলে হেমরমের পুত্র থোমাস হেমরম ৬০০ জন অজ্ঞাতসহ ৩৩ জনের নাম উল্লেখ করে আরো একটি মামলা করে গোবিন্দগঞ্জ থানায়। থোমাস হেমরম যে ঠিকানা ব্যবহার করে থানায় মামলা করেছে, অনুসন্ধানে এমন কোনো গ্রামের খোঁজ না পাওয়া গেলেও তার আসল ঠিকানা জানা গেছে। ১৯৭০ সালের ১৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা থোমাস হেমরম গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার ২ নম্বর কাটাবাড়ী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বুজরুক বেড়া আরজী গ্রামের স্থায়ী বাসিন্দা। স্বপন মুরমুর মামলায় পুলিশ গত শনিবার পর্যন্ত ২০ জনকে গ্রেফতার করে। গত শনিবার থোমাস হেমরমের মামলা দায়েরের পর রোববার রাতে আরো একজনকে গ্রেফতার করে পুলিশ। এ নিয়ে ঘটনার সাথে জড়িত অভিযোগে মোট ২১ জনকে গ্রেফতার করা হলো। গোবিন্দগঞ্জ থানার এসআই আব্দুল গফুর বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে গত বৃহস্পতিবার থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত উচ্চ আদালতের আদেশে চিনিকল কর্তৃপক্ষ ৩০ একর জমির ধান কেটে ৭৬৯ মণ ধান সাঁওতালদের বুঝিয়ে দিয়েছে বলে চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আওয়াল জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ