Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাথাপিছু আয় বেশি দেখাতে জনসংখ্যা কম দেখাচ্ছে সরকার -সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৬ এএম

মাথাপিছু আয় বেশি দেখাতে সরকার দেশের জনসংখ্যা কম দেখাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, মাথাপিছু আয় বেশি দেখানোর জন্য জনসংখ্যা কম দেখানো হয়েছে। যেকোনো মানুষ বুঝবে যে, এখানে ১৮ কোটি আমরা হিসাব করি, আমাদের হিসাবে আসে প্রায় ১৮ কোটি মানুষ। সেখানে ১৬ কোটি মানুষ দেখালে তো মাথাপিছু আয় বেশি দেখানোর সুবিধা হবেই। গতকাল বৃহস্পতিবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে স¤প্রতি ঘোষণা হওয়া জনশুমারীর প্রাথমিক ফলাফলের ওপর প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

জনশুমারীর গণনা নিয়ে সরকারের মন্ত্রীর বক্তব্যের প্রতি ইঙ্গিত করে মির্জা ফখরুল বলেন, এবার জনশুমারীর গণনায় তারাই স্বীকার করেছেন যে, জনশুমারীর গণনা সঠিক হয়নি, বাড়ি বাড়ি যায়নি। একটা বাড়িতে গিয়ে দারোয়ানকে জিজ্ঞাসা করেছে যে, এই বাড়িতে কতজন লোক খায়। ও (দারোয়ান) তো এতো সব বুঝে না। সে বলেছে যে, দিনের বেলা ২জন খায়, রাতের বেলা ৪জন খায়। এটা তো জনশুমারী হতে পারে না।
বিএনপি মহাসচিব বলেন, এসব মানুষকে বিভ্রান্ত করা, প্রতারণা করা। পুরো সরকারটাই প্রতারণার ওপর দাঁড়িয়ে আছে। এটা একটা টোটালি ফেক গভার্মেন্ট।

মির্জা ফখরুল বলেন, বর্তমানের ক্রাসিসটা হচ্ছে, গণতন্ত্র পুরোপুরি ধবংস হয়ে গেছে। তার যে মূল রাস্তা বা ফটক যেটা ‘গ্যাট ওয়ে টু ডেমোক্রেসি’ সেটা হচ্ছে নির্বাচন। এ নির্বাচনের দাবিতে গোটা দেশের মানুষ যখন একটাই কথা বলছে, এই দেশে কোনো নির্বাচন হতে পারে না যদি আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকে। কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। খুব জোরে-শোরে এই দাবি উঠেছে। নির্বাচন কমিশন নিজে এখন বলতে বাধ্য হচ্ছে যে, রাজনৈতিক একটা পরিস্থিতি সৃষ্টি না হলে, সকল দলের অংশগ্রহন না হলে সেই নির্বাচন সুষ্ঠু হবে না। সেই সময়ে এই দাবিটাকে পাস কাটিয়ে দেয়ার জন্য, এটাও তাদের একটা কৌশল।

মহিউদ্দিন রনির রেলের আন্দোলন: সরকারের কৌশল মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, রেলওয়ের অব্যবস্থাপনার বিরুদ্ধে মহিউদ্দিন রনি আন্দোলন শুরু করেছিলেন। আমার স্ত্রী বলেছিলেন যে, দেখো কিভাবে কোনো রাজনীতি করে না, কিছু করে না সেই ছেলে কত ভালো কাজ করছে আরকি। সব মানুষকে নিয়ে আসছে। আমি সেইদিনই তাকে (স্ত্রী) বলেছিলাম যে, দেখো খুব শিগগিরই দেখবে, এটা আওয়ামী লীগের একটা কৌশল, তা প্রমাণিত হবে। রনি ঠিকই প্রতিবাদী মিটিং শেষ করে গিয়ে আওয়ামী লীগের অফিসে গিয়ে ঢুকেছে। এটা হচ্ছে বিভিন্ন কৌশল, ডাইভারশন। একইভাবে লোডশেডিংয়ের বিষয়টিও যাতে ডাইভারটেড হয়, আসল জায়গা থেকে দূরে সরিয়ে দেয়ার জন্য এই কাজগুলো করা হয়।

সংবাদ সম্মেলনে নড়াইলের ঘটনার তদন্ত টিমের আহŸায়ক অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সদস্য অনিন্দ্য ইসলাম অমিত, জয়ন্ত কুমার কুন্ডু অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, ব্যারিস্টার রুমিন ফারহানা, অমলেন্দু দাস অপু ও অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ