Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বরেন্দ্র জাদুঘর পরিদর্শনে মুগ্ধ ব্রিটিশ হাই কমিশনার

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

রাজশাহী শহরের কেন্দ্রস্থলে অবস্থিত বাংলাদেশের প্রথম জাদুঘর বরেন্দ্র গবেষণা জাদুঘর। দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম এ জাদুঘরটি পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকশন।
গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) পরিচালিত এই গবেষণা জাদুঘরটি পরিদর্শন করে নিজের মুগ্ধতার কথা জানান তিনি।
এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার চ্যাটার্টন ডিকশনকে বরেন্দ্র গবেষণা জাদুঘরের ইতিহাস, ঐতিহ্য ও বর্তমান অবস্থান সম্পর্কে অবহিত করেন। গবেষণা জাদুঘরটির অব্যবহৃত ধাতব প্রত্নভাস্কর্য, টেরাকোটা, মুদ্রা ও পাণ্ডুলিপি, ধাতবসামগ্রী এবং শিলালিপিগুলো কিভাবে কাজে লাগিয়ে এখানকার মানবসম্পদ উন্নয়নে কাজ করা যায় সে ব্যাপারে তাকে জানান অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
ব্রিটিশ হাই কমিশনার জাদুঘরটির অব্যবহৃত শিলালিপি ও পুঁতিগুলো সংরক্ষণে বিশ্ববিদ্যালয়কে সহযোগিতার আশ্বাস দেন।
এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর টম মিসসিসসিয়া, ব্রিটিশ কাউন্সিলেরর হেড অব আর্টস নাহিদ ইদ্রিস প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ