Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় ইজারাদারের ৬ বছরের কারাদণ্ড

পশুর হাটের রাজস্ব আত্মসাৎ

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে : | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

কুষ্টিয়ার মিরপুর থানার সরকারি রাজস্বের টাকা আত্মসাতের দায়ে দুদকের করা মামলায় সিরাজুল ইসলাম নামে এক ব্যক্তির ৬ বছর কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার দুপুর দেড়টায় কুষ্টিয়া জেলা ও দায়রা জজ বিশেষ আদালতের বিচারক আশরাফুল ইসলাম জনাকীর্ণ আদালতে সাজাপ্রাপ্ত আসামির উপস্থিতিতে এই রায় দেন। সাজাপ্রাপ্ত সিরাজুল ইসলাম মিরপুর উপজেলার বাজার পাড়া এলাকার বাসিন্দা মৃত আবু তাহেরের ছেলে ও মিরপুর পশু হাটের ইজারাদার।

আদালত সূত্রে জানা যায়, বাংলা-১৪১৩ সালে মিরপুর পৌরসভার ‘পশু হাট’-এর ইজারাদার মো. সিরাজুল ইসলাম পশু হাট ইজারামূল্য বাবদ ১০ লাখ ৭০ হাজার টাকা পৌরসভার সাবেক চেয়ারম্যান বা মেয়র মো. সাইফুল হক খান চৌধুরীর প্রত্যক্ষ সহায়তায় সরকারি রাজস্ব খাতে নির্ধারিত টাকা জমা না দিয়ে তা আত্মসাৎ করে এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনে অপরাধ সংঘটন করার দায়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার উপ-সহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম মোড়ল বাদী হয়ে ২০১৫ সালের ২৩ জুন তৎকালীন পৌর মেয়র সাইফুল হক খান ও তার সহযোগী সিরাজুল ইসলামকে আসামি করে মিরপুর থানায় মামলা করেন।
মামলা দুটি তদন্ত শেষে তদন্তকারী কর্মকর্তা দুদক সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার উপ-সহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম মোড়ল ২০১৬ সালের ২৬ জুলাই এজাহারনামীয় দুই জনের বিরুদ্ধে অভিযোগ এনে প্রতিবেদন দাখিল করেন আদালতে।
দুদক সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার কৌসুলি অ্যাড. আল মুজাহিদ মিঠু জানান, আদালতে দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে দীর্ঘ স্বাক্ষ্য শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তবে পৌর মেয়র সাইফুল হক খান ইতোমধ্যে মৃত্যুবরণ করায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে এবং সিরাজুল ইসলামকে ৬ বছর সশ্রম কারাদণ্ড এবং আত্মসাতকৃত ২০ লাখ টাকা জরিমানা আদেশ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ