Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে জন্মসনদ পেতে বিলম্ব হওয়ায় উপবৃত্তিবঞ্চিত ৪ হাজার শিক্ষার্থী

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

জন্মসনদ না পাওয়ায় চলতি অর্থবছরে নীলফামারীর সৈয়দপুরে প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৪ হাজার শিক্ষার্থী উপবৃত্তি থেকে বঞ্চিত হয়েছে। ইউনিয়ন ও পৌরসভা কার্যালয়ে দিনের পর দিন ধরনা দিয়েও মিলছে না জন্মসনদ। শিক্ষক ও অভিভাবকদের অভিযোগ, কখনো সার্ভার সমস্যা, কখনো জেলা কার্যলয়ে দেরি হচ্ছে এমন অজুহাতে সময়ক্ষেপণ করা হচ্ছে। সৈয়দপুর পৌরসভার তথ্য কর্মকর্তা আকমল হোসেন রাজু বলেন, করার কিছুই নেই। শূন্য থেকে ৫ বছর বয়সী শিশুদের এক দিনেই জন্মসনদ দেওয়া হচ্ছে। তবে এর ওপরে যাদের বয়স, তাদের নিয়ম মেনে জেলা অফিসের মাধ্যমে দেওয়ায় এই দেরি হচ্ছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় ইউনিয়ন ও পৌর এলাকায় রয়েছে ৭৮টি প্রাথমিক বিদ্যালয়। এসব বিদ্যালয়ে প্রায় ১৮ হাজার ৪৫০ শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় নেওয়ার জন্য স্থানীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশনা দেওয়া হয়। উপবৃত্তির তালিকায় নাম নিবন্ধের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ১৭ ডিজিটের জন্মসনদ চাওয়া হয়। এর বিপরীতে ১৪ হাজার ৬০৫টি অবেদন জমা পড়ে। জন্মসনদ না পাওয়ায় ৩ হাজার ৮৪৫ জন আবেদন করতে পারেনি। সৈয়দপুর রেলওয়ে সাবঅর্ডিনেট কলোনি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিউলি সুলতানা বলেন, আমার স্কুলে ১০০ শিক্ষার্থীর মধ্য ৪৩ জন উপবৃত্তির অর্থ পেয়েছে। জন্মসনদের অভাবে ৫৭ জনের আবেদনই করা হয়নি।
এ বিষয়ে ইসমত আরা নামের একজন অভিভাবক জানান, তার মেয়ে চতুর্থ শ্রেণিতে পড়ে। স্কুল থেকে জন্মসনদ চাওয়ায় সৈয়দপুর পৌরসভার জন্মসনদ শাখায় প্রায় ৮ মাস আগে আবেদন করেও সনদ পাচ্ছেন না। মাসের পর মাস ঘোরানো হচ্ছে। নানা বাহানায় সময়ক্ষেপণ করছে কর্তৃপক্ষ। সৈয়দপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শাহজাহান মণ্ডল বলেন, জন্মসনদের অভাবে প্রায় ৪ হাজার শিশু শিক্ষার্থীর উপবৃত্তি না পাওয়া দুঃখজনক। সরকারি নির্দেশনায় প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া সব শিক্ষার্থীই উপবৃত্তি পাবে। তাই বিষয়টির সঠিক সমাধানে জন্মসনদ কর্তৃপক্ষের খুব শিগগির যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।
সৈয়দপুর পৌর প্যানেল মেয়র মো. শাহিন হোসেন বলেন, সনদের জন্য যারা আবেদন করেছে, তাদের দ্রুত দেওয়া হয়েছে। সৈয়দপুর থেকে নীলফামারী ও ঢাকা এই তিন অফিসের সমন্বয় করতে কিছুটা বিলম্ব হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ