Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় আসিয়ানের প্রতি মালয়েশীয় আইনজীবীদের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:২০ এএম

মালয়েশিয়ার আইনজীবীরা রোহিঙ্গা মুসলমানদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছেন। একইসঙ্গে তারা রাজধানী কুয়ালালামপুরে অবস্থিত মিয়ানমারের দূতাবাস বন্ধেরও দাবি জানিয়েছেন। আইনজীবীরা মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের রক্ষার জন্য জরুরি বৈঠকেরও আহ্বান জানিয়েছেন।
মালয়েশিয়ার আইনজীবীরা এই প্রথমবার মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর উগ্র বৌদ্ধ ও সেনাবাহিনীর গণহত্যা বন্ধে পদক্ষেপ নেয়ার জন্য পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের প্রতি আহ্বান জানিয়েছেন। বিশ্লেষকরা বলছেন, মালয়েশিয়ার আইনজীবীদের এ পদক্ষেপ আসিয়ান জোটের সদস্য অন্য দেশের আইনজীবীদের জন্যও দৃষ্টান্ত হয়ে থাকবে এবং তারাও রোহিঙ্গা মুসলমানদের অধিকার রক্ষার ব্যাপারে দায়িত্বশীলতার পরিচয় দেবে বলে আশা করা হচ্ছে।
প্রকৃতপক্ষে, আসিয়ানভুক্ত অন্য দেশের মধ্যে একমাত্র মালয়েশিয়া রোহিঙ্গা মুসলমানদের অধিকার রক্ষায় সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করছে। মালয়েশিয়া সরকার মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা নির্যাতনের প্রতিবাদ জানিয়েছে। এ অবস্থায় আসিয়ানের অত্যন্ত প্রভাবশালী দেশ হিসেবে মালয়েশিয়া সরকার রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে পূর্ব এশিয়ার জনগণ আশা করছে।
প্রায় এক দশক আগে আসিয়ান এ সিদ্ধান্তে পৌঁছে যে, এই জোট কোনো সদস্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। কারণ কোনো কোনো ক্ষেত্রে হস্তক্ষেপ সে দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে বিবেচিত হয়। আসিয়ান এমন সময় আমেরিকার হস্তক্ষেপকামী নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে যখন মার্কিন নেতৃত্বে পাশ্চাত্য মানবাধিকার লঙ্ঘনের দায়ে মিয়ানমারের বিরুদ্ধে অবস্থান না নেয়ার জন্য আসিয়ান জোটের প্রতি আহ্বান জানিয়েছিল।
মিয়ানমারসহ আসিয়ানের সদস্য অন্য দেশগুলো বেশ ক’বছর আগেই মানবাধিকার সংক্রান্ত নীতিমালায় সই করেছে। সেই অনুযায়ী নিজ দেশের নাগরিকদের অধিকার  রক্ষা করা এসব দেশের সরকারের দায়িত্ব। মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আসিয়ান জোটেরও দায়িত্ব রয়েছে এবং মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় এ জোটকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে।
রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা ও জুলুম নির্যাতনের বিরুদ্ধে মালয়েশিয়া ছাড়াও আসিয়ানভুক্ত অন্য দেশের জনগণও সম্প্রতি বিক্ষোভ সমাবেশ করেছে। তবে রোহিঙ্গা মুসলমানদের প্রতি মালয়েশিয়ার আইনজীবী ও বেশ ক’জন পার্লামেন্ট সদস্যের সমর্থন নতুন মাত্রা যোগ করেছে এবং সবার দৃষ্টি আকর্ষণ করেছে। এ অবস্থায় আসিয়ান জোট যদি মিয়ানমারের মুসলমানদের রক্ষায় পদক্ষেপ নেয় তাহলে আগামী কয়েক সপ্তাহে মানবাধিকার রক্ষায় মিয়ানমার সরকারের ওপর আরো বেশি চাপ সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। সূত্র : পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

২৫ ফেব্রুয়ারি, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ