Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহাসড়কে অবৈধ যানের বেপরোয়া গতি

পটিয়ায় বাড়ছে দুর্ঘটনা

এস. কে. এম. নূর হোসেন, পটিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০২ এএম

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া অংশে অবাধে চলছে অনুমোদনহীন সিএনজি অটোরিকশা ও ব্যাটারি চালিত রিকশা। ব্যস্ততম মহাসড়কে সিএনজি ও ব্যাটারি চালিত রিকশা চলায় বেড়েছে দুর্ঘটনা। ছোট-বড় অসংখ্য যানবাহন ব্যস্ততম এ মহাসড়কে প্রতিনিয়ত বেপরোয়া গতিতে চলাচল করে। এসব ছোট-বড় যাবাহনের সাথে ঝুঁকি নিয়ে সড়ক দাপিয়ে বেড়াচ্ছে তিন চাকার নিষিদ্ধ এসব সিএনজি ও ব্যাটারি চালিত রিকশা। এ যেন মহাসড়কে এক মহাআতংক। নিষেধাজ্ঞা থাকার পরও গুরুত্বপূর্ণ এ মহাসড়কে তিন চাকার নিষিদ্ধ এসব যানবাহন চলাচল নিয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দুষছেন সচেতন মহল। তবে সহজে যাতায়াতে বিকল্প নিরাপদ অন্য কোন পরিবহন না থাকায় জীবনের ঝুঁকি আছে জেনেও এসব সিএনজি অটোরিকশায় যাতায়াত করছে অনেকেই। হাইওয়ে পুলিশের দাবি, অনেক স্থানে পুলিশের চোখ এড়িয়ে চলছে এসব যানবাহন। মহাসড়কে এসব অনুমোদনহীন যানবাহন চলাচল বন্ধে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।
কুসুমপুরা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান শওকত আকবর জানান, বড় গাড়িগুলো যখন সড়কে বেপরোয়া গতিতে চলাচল করে তখন ছোট গাড়িগুলোকে তোয়াক্কা করে না। অনেক সময় সড়ক পারাপারে দ্রুতগতির গাড়ির কারণে ছোট গাড়িগুলোর চালকরা নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার কবলে পড়ে। অনেক চালকেরও কোন প্রাতিষ্ঠানিক দক্ষতা নেই। ফলে মহাসড়কে দুর্ঘটনা বেড়ে চলেছে।
বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল (বামাকা) পটিয়া শাখার সাধারণ সম্পাদক বদিউল আলম তুষার বলেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এসব অবৈধ সিএনজি ও অটোরিকশা প্রতিনিয়তই চলছে। যার ফলে প্রায় সময় দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটেছে। স্থায়ীভাবে এসব বন্ধ রেখে কিভাবে বিকল্প পথ ব্যবহার করা যায় তা নিয়ে সংশি−ষ্টদের পদক্ষেপ গ্রহনের দাবি জানান তিনি।
পটিয়া ক্রসিং হাইওয়ে পুলিশের ওসি মোজাফফর আহমদ জানান, মহাসড়কে সিএনজি বন্ধে হাইওয়ে পুলিশের নিয়মিত অভিযান চলমান রয়েছে। তবুও অনেক স্থানে পুলিশের চোখ এড়িয়ে এসব যানবাহন চলাচল করে। পটিয়া ট্রাফিক পুলিশ পরিদর্শক এস. এম. জিল−ুর রহিম বলেন ইতিমধ্যে ৩ দিনের মধ্যে প্রায় দেড়শ অটোরিকশা সহ তিন চাকার যানবাহনকে জরিমানা করা হয়েছে। মহাসড়কে সিএনজি ও ব্যাটারি রিকশা বন্ধে পুলিশের পাশাপাশি সকলকে সচেতন হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ