Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জনবল সঙ্কটে ট্যুরিস্ট পুলিশ

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

প্রয়োজনীয় জনবল, নিজস্ব ভবনসহ যানবাহন সঙ্কটে পটুয়াখালীর কুয়াকাটা সাগর সৈকতে পর্যটকদের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ। পদ্মা সেতু উদ্বোধনের আগে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় যে-পরিমান পর্যটক আসতো গত ২৫ জুন সেতু উদ্বোধনের পরে তার সংখ্যা কয়েকগুন বৃদ্ধি পেয়েছে। এ দিকে পদ্মা সেতুর উদ্বোধনের ফলে কুয়াকাটা পর্যটন কেন্দ্রে ট্যুরিস্টদের আগমন যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের বিদ্যমান জনবলসহ যানবাহন দিয়ে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি নতুন করে ভাবিয়ে তুলেছে সকলকে।
কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাসনাইন পারভেজ জানান, বর্তমানে কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের নিজস্ব কোন ভবন নেই, কুয়াকাটা সাগর সৈকত থেকে বেশ খানিকটা দূরে ভাড়া বাসায় তারা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বর্তমানে কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা হিসেবে ১জন এএসপি রয়েছেন, ইন্সপেক্টর পদে ৪ জনের পদে কর্মরত রয়েছেন ১ জন, সাব ইন্সপেক্টর পদে ১১ জনের পদে কর্মরত রয়েছেন ৫ জন, এএসআই রয়েছেন ১২ জন, কনস্টেবল রয়েছেন ১৪ জন, যার মধ্যে মহিলা কনস্টেবল একজন।
তিনি বলেন, এ জনবল দিয়ে বর্তমানেই তারা পর্যটকদের পর্যটন স্পটগুলির নিরাপত্তা দিয়ে থাকেন, ২৪ ঘণ্টা জিরো পয়েন্টে পুলিশ বক্সের দায়িত্বের সাথে সাথে সকাল বিকেল সূর্যোদয় ও সূর্যাস্তের আগে পড়ে গঙ্গামতি ওলেম্বুর চরের পাশাপাশি মিশ্রীপাড়ায় বৌদ্ধমন্দির এলাকায় পর্যটকদের নিরাপত্তা দিয়ে থাকেন তারা। ঐ স্পটগুলিতে দায়িত্ব পালনের ক্ষেত্রে যানবাহন সঙ্কট মারাত্নক বাধা সৃষ্টি করে। কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা এএসপিসহ ইন্সপেক্টরদের চলাচলে জন্য একটি মাত্র পিকআপ রয়েছে, এছাড়াও কুয়াকাটা সাগর সৈকতের ১৮ কিলোমিটার বিচে ভ্রমনকারী পর্যটকদের নিরাপত্তার জন্য মাত্র ২টি বিচ বাইক রয়েছে, মাত্র ৪টি সরকারি মোটরসাইকেল দিয়ে পর্যটন স্পটসহ অন্যান্য কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে। কুয়াকাটায় ভ্রমন করতে এসে সাগরে নেমে বিভিন্ন দূর্ঘটনা ঘটলে এখানে সরকারীভাবে কোন রেসকিউ টিম না থাকায় ভোগান্তী পোহাতে হয়। ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে সাগর সৈকত সতকর্তামূলক বিভিন্ন রকম মাইকিং করা হলেও মাঝে মধ্যে দুর্ঘটনা ঘটে থাকে। কুয়াকাটা সিবিচে ভ্রমন করতে আসা পর্যটকদের নিরাপত্তার জন্য বালিতে চলাচলকারী দুটি যানবাহনসহ প্রয়োজনীয় যানবাহন জরুরি প্রয়োজন। কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের ভবনরে জমি অধিগ্রহন পক্রীয়াধীন রয়েছে। কুয়াকাটা মেয়র মো. আনোয়র হাওলাদার বলেন, পদ্মা সেতু উদ্বোধনের ফলে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে পর্যটকদের নিরাপত্তার কথা চিন্তা করে প্রয়োজনীয় জনবলসহ যানবাহন বাড়ানো প্রয়োজন। ইতোমধ্যে আমি এখানকার কর্তৃপক্ষসহ তাদের উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে কথা বলেছি। পটুয়াখালী প্রেসক্লাবের সভাপতি কাজী সামসুর রহমান ইকবাল বলেন, পদ্মা সেতু উদ্বোধনের ফলে কুয়াকাটায় পর্যটকদের আগমন বৃদ্ধি পাচ্ছে, এ সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে।
অতি জরুরি ভিক্তিতে ট্যুরিস্ট পুলিশকে প্রয়োজনীয় জনবলসহ যানবাহন দিয়ে স্বয়ংসম্পূর্ন করা উচিৎ পর্যটকদের নিরাপত্তার কথা মাথায় রেখে।
এ দিকে কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের এএসপি মো. আব্দুল খালেক জানান, পদ্মা সেতু উদ্বোধনের পলে কুয়াকাটায় পর্যটক বৃদ্ধি পাচ্ছে, আমরা উর্দ্ধতন কর্তপক্ষকে জনবল সঙ্কটসহ প্রয়োজনীয় যানবাহনের চাহিদা দিয়ে পত্র দিয়েছি। চলতি সপ্তাহে বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের প্রধান (অতিরিক্ত আইজিপি ) মো. আলী মিয়া কুয়াকাটা এসেছিলেন। তিনি জনবল সঙ্কটসহ প্রয়োজনীয় যানবাহন সরবরাহের বিষয়ে আশ্বাস প্রদান করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ