Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় কবির স্মৃতিবিজড়িত বাড়ি সংরক্ষণের দাবি

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং তার পত্নী প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত মানিকগঞ্জের শিবালয় উপজেলার তেওতা গ্রামের বাড়িটি সংরক্ষণের দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন হয়েছে। গত সোমবার সকালে জেলা শহরের মানিকগঞ্জ প্রেসক্লাব চত্ত্বরে এই মানববন্ধনের আয়োজন করে প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদ ও বাঁশরী নামের দু’টি সংগঠন।
প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি মিয়াজান কবীরের সভাপতিত্বে এবং সাংগঠনকি সম্পাদক টিমুনী খান রীনোর পরিচালনায় ঘণ্টাব্যাপী মানবন্ধনে বক্তব্য রাখেন মানিকগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য প্রকৌশলী এবিএম আনোয়ারুল হক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) জেলা কমিটির সভাপতি অধ্যাপক আবুল ইসলাম শিকদার, জাতীয় সমাতান্ত্রিক দল জাসদ জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন খান জকি, সাধারণ সম্পাদক আসলাম খান বাবু, জেলা ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি দীপক কুমার ঘোষ, আর্ন্তজাতিক নজরুল চর্চা কেন্দ্রের গবেষণা সচিব কৃষিবিদ রফিকুল ইসলাম চৌধুরী, প্রমীলা-নজরুল স্মৃতি সংরক্ষণ পরিষদের সিনিয়র সহ-সভাপতি মসলেহ উদ্দিন খান মজলিশ, বাঁশরী’র উপ-পরিচালক মাহবুবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা রেখা রাণী গুণ, নজরুল-প্রমিলা পরিষদ জেলা কমিটির সভাপতি মোজাম্মেল হোসেন খান বাবর, অভিনয় শিল্পী তাপস সরকার, নারী নেত্রী খন্দকার জিনাতুন্নেছো মৌসুমী প্রমুখ।
বক্তারা বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং তার পত্নী প্রমীলা নজরুলের স্মৃতিবিজড়িত মানিকগঞ্জের শিবালয় উপজেলার তেওতা গ্রামের বাড়িটি এক শ্রেণীর স্বার্থান্বেষী মহলের চক্রান্তে বেহাত হতে চলেছে। কবিপত্নী আশালতা সেন ওরফে দোলন দেবী দুলি ওরফে প্রমীলা নজরুলের জন্মভিটা তেওতার এই বসতবাড়িটি সংরক্ষণ করার দাবি জানান তারা। পরে জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপিও দেন তারা। জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানোয়ারুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ