Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্মের পাশাপাশি বিজ্ঞান-প্রযুক্তি শিক্ষার কোনো বিকল্প নেই

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, ধর্মীয় শিক্ষার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার কোন বিকল্প নেই। আমাদের মাদরাসা শিক্ষার্থীরা যেন কোনভাবেই পিছিয়ে না পড়ে এ জন্য তাদের প্রযুক্তিগত শিক্ষার প্রতি আরো বেশি মনোযোগ বাড়াতে হবে। এতে তারা সমাজ ও দেশ উন্নয়নে শক্তিশালী ভুমিকাও রাখতে পারবে।

গত রোববার রাজশাহী দারুস সালাম কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত ও মৃত্যুবরণকারী শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীদের বিদায় সংবর্ধনা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিক্ষক লাঞ্ছিত হওয়ার প্রসঙ্গ টেনে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক বলেন, দেশের বিভিন্ন জায়গায় শিক্ষকদের বিভিন্নভাবে লাঞ্ছিত করার ঘটনা ঘটছে। কোথাও-কোথাও খোদ সংসদ সদস্যই নাকি শিক্ষককে লাঠিপেটা করেছেন। এসব খবর আমাকে আহত করে। আমরাও একসময় ছাত্র ছিলাম। ছাত্রজীবনে আমরা শিক্ষা পেয়েছি- শিক্ষকদের সম্মান করতে না পারলে কোনদিন সুশিক্ষিত হওয়া যায় না। শিক্ষকদের প্রতি সম্মানবোধ না থাকলে অর্জিত শিক্ষা ও জ্ঞান দুটোই বৃথা। এমপি বাদশা বলেন, নিবচনী সভায় আমি বলেছিলাম যদি সংসদ সদস্য নির্বাচিত হতে পারি তবে এই মাদরাসার চিত্র পাল্টে দিবো। আজকে তাকিয়ে দেখেন, সেদিনের মাদরাসা আর আজকের মাদরাাসায় কতো তফাৎ। রাজশাহীর সকল স্কুল, কলেজ, মাদরাসার উন্নয়ন হয়েছে। আমি মনে করি, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, মাদরাসা, গোরস্থান, শ্মশান এসবের উন্নয়ন শুধু উন্নয়নই নয়, একটি মহৎ কাজও বটে।
রাজশাহী দারুস সালাম কামিল মাদরাসার সভাপতি মোরশেদ মঞ্জুর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দীন, ওয়ার্ডে কাউন্সিলর কামরুজ্জামান কামরু, ওলামা কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক ওমর ফারুক, মাদরাসার সাবেক সভাপতি সারওয়ার কামাল, সহ-সভাপতি শরিফুর রহমান, মাদরাসার প্রতিষ্ঠাতা সদস্য আবুল হাসনাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ