Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাবির সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, উপস্থিতি ৮৮.৯৩ শতাংশ

রাবি প্রতিনিধি | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ৫:৪৬ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের 'সি' ইউনিটের (বিজ্ঞান বিভাগের) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯ টা থেকে শুরু হয়ে চার শিফটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 'সি' ইউনিটের ভর্তি-পরীক্ষার ১ম শিফটের উপস্থিতির হার ৮৯.৫৬, ২য় শিফটে - ৮৯.১১ ও ৩য় শিফটে - ৮৮.১১ শতাংশ। গড়ে তিন শিফটে উপস্থিতির হার- ৮৮.৯৩ শতাংশ।

সোমবার (২৫ জুলাই) বিকালে ভর্তি পরীক্ষা কমিটির সমন্বয়ক এ তথ্য নিশ্চিত করেন।
চার শিফটের প্রথম শিফটের পরীক্ষা বেলা ৯ টা থেকে শুরু হয়ে চলে ১০ টা পর্যন্ত । দ্বিতীয় শিফটে ১১টা থেকে ১২টা, তৃতীয় শিফটে ১ টা থেকে ২টা ও চতুর্থ শিফটের ভর্তি পরীক্ষা সাড়ে তিনটা থেকে শুরু হয়ে শেষ হয় বিকাল সাড়ে চার টায়। তবে এবছর ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করতে যায়নি রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এ বছর ইউনিটটিতে ১ হাজার ৫৯৪ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৭ হাজার ২৩৭ জন ভর্তিচ্ছু। সেই হিসেবে একটি আসনের বিপরীতে লড়বে ৪২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।
গত বছরের মতো এবারও 'সি' ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ নেওয়া হয়েছে। ছিল না কোনো লিখিত পরীক্ষা। ৮০ টি এমসিকিউ পরীক্ষার জন্য নির্ধারিত সময় ছিল ১ ঘন্টা। এ পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর কোনো নম্বর যোগ করা হবে না।
মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত 'এ' ইউনিট এবং ২৭ জুলাই ব্যবসায় বিজ্ঞান অনুষদভুক্ত 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে রাবির ভর্তি পরীক্ষা।
এবারের ভর্তি পরীক্ষায় প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর রাবি ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৬ শত ৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ