Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএডিসি’র কর্মকর্তাসহ ৫ জনের কারাদণ্ড, অর্থদণ্ড ৪৪ কোটি

সার কেলেঙ্কারি মামলা

ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

ময়মনসিংহের কিশোরগঞ্জ জেলার ভৈরবে বিএডিসির সার কেলেঙ্কারির ঘটনায় দুদকের করা মামলায় বিএডিসির কর্মকর্তাসহ ৫ জনকে কারাদণ্ড দিয়েছে আদালত। এ সময় বিএডিসির দুই কর্মকর্তাকে অর্থদণ্ড করা হয় ৪৪ কোটি ৪৬ লাখ ৪ হাজার ৩২৮ টাকা। এর মধ্যে দুই জনকে যাবজ্জীবন ও তিন জনকে অর্থদণ্ডসহ সাত বছরের কারাদণ্ড দিয়েছে ময়মনসিংহের বিশেষ জজ আদালত। গতকাল বিকেলে ময়মনসিংহের বিশেষ জজ আদালতের বিচারক মো. শাহাদত হোসেন এই রায় ঘোষণা করেন। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলে, কিশোরগঞ্জ বিএডিসি’র (সার) সাবেক যুগ্ম পরিচালক আহাদ আলী ও ভৈরবের বিএডিসি’র (সার) ভারপ্রাপ্ত সহকারি পরিচালক রেজাউল করিম। এছাড়াও সাত বছরের দণ্ডপ্রাপ্তরা হলেন, নরসিংদীর হাজিপুর নয়াপাড়ার মৃত ফজলু মিয়ার ছেলে মো. হারিছুল হক, কিশোরগঞ্জ অষ্টগ্রাম বাঙ্গালপাড়ার মৃত চুনীলাল রায়ের ছেলে লিটন রায় ও নরসিংদীর বেলাবোর মো. মজিবুর রহমান খানের ছেলে সারোয়ারুল আলম সবুজ। আদালতের বেঞ্চ সহকারি আব্দুল জানান, দণ্ডপ্রাপ্ত ৫ আসামির মধ্যে আহাদ আলীকে দণ্ডবিধির ৪০৯ ধারায় যাবজ্জীবন কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। আনাদায়ে আরও তিন বছরের কারাদাণ্ড। একই সাথে আসামি আহাদ আলীকে আরও ৭ বছর কারাদণ্ড এবং ২২ কোটি ২৩ লাখ ২ হাজার ১৬৪ টাকা অর্থদণ্ড করা হয়।

আসামি রেজাউল করিমকে দন্ডবিধির ৪০৯ ধারায় যাবজ্জীবন কারাদন্ড ও দশ হাজার টাকা অর্থদন্ড করা হয়। আনাদায়ে আরও এক বছরের কারাদাণ্ড। একই সাথে আসামি রেজাউল করিমকে আরও ৭ বছর কারাদণ্ড এবং ২২ কোটি ২৩ লাখ ২ হাজার ১৬৪ টাকা অর্থদণ্ড করা হয়। দণ্ডিত অর্থ আগামী ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংক হিসেবে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে জানায় মামলার রাষ্টপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সঞ্জীব সরকার।
এছাড়াও আসামি হারিসুল হক, লিটন রায় ও সারোয়ার আলম সবুজকে ৭ বছরের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। এই অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ডের রায় ঘোষণা করা হয়। একই সাথে আসামি হারিসুল হক, লিটন রায় ও সারোয়ার আলম সবুজকে ৩ বছর কারাদণ্ড দেওয়া হয়।

এর আগে ২০১৪ সালের ১৬ নভেম্বর কিশোরগঞ্জের ভৈরবে মজুদ সার না থাকায় ও সারের ঘাটতি হওয়ায় কিশোরগঞ্জ বিএডিসি’র (সার) যুগ্ম পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ শেখ বাদী হয়ে সাতজনকে আসামি করে এই মামলাটি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ