Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ নিয়ে বরিশালে এখনো সরনকারী নির্দেশনার বাস্তবায়ন অনুপস্থিত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ৫:২৯ পিএম

 বিদ্যুৎ সাশ্রয় সহ ব্যায় সংকোচন নিয়ে সারা দেশে যখন ব্যাপক আলোচনা চলছে, তখন খোদ বরিশাল মহানগরীতে অনেকটাই বিপরিত চিত্র। বুধবার পর্যন্ত এ বিভাগীয় সদরে রাত ৮টার পারে দোকানপাট সহ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধে প্রশাসন সহ বিদ্যুৎ বিভাগের কঠোর অবস্থান লক্ষ্য করা যায়নি। শুধুমাত্র নগরীর প্রাণকেন্দ্র সদর রোড, চকবাজার ও সন্নিহিত কিছু এলাকার ব্যাবসা প্রতিষ্ঠানসমুহ বন্ধ হলেও নগরীর বেশীরভাগ এলাকা যুড়ে ছিল আলোর ঝলকানি। এমনকি গত কয়েকদিন ধরেই নগরীতে বিয়ে বাড়ীতে আলোকসজ্জাও চলছে প্রকাশ্যে। নগরীর সিএন্ডবি রোডে শহিদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল কলেজের বিপরিত দিকে একটি বিয়ে বাড়ির চোখ ধাধানো আলোকসজ্জা অনেকের মনেই নানা প্রশ্নের জন্ম দিলেও এনিয়ে প্রশাসনের কোন পদক্ষেপ লক্ষ্য করা যায়নি।

পর্যবেক্ষক মহলের মতে, বিদ্যুৎ নিয়ে সরকারী নির্দেশনা অমান্যের উৎসব চলছে বরিশাল মহানগরীতে। ওয়েষ্ট জোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানি-ওজোপাডিকো’র বরিশাল নিয়ন্ত্রন কক্ষের হিসেবে, রাত ৮টার পরে সব ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনায় তেমন কোন প্রভাব এখনো লক্ষ্যনীয় নয়। বুধবার রাত ৮টার পরে বরিশাল ও ঝালকাঠী মিলিয়ে মাত্র ১৫ মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হয়েছে। এসব এলাকায় সান্ধ পীক আওয়ারে ওজোপাডিকো’র চাহিদা প্রায় ১২০ মেগাওয়াট।
উল্লেখ্য, সঞ্চালন লাইন নির্মিত না হওয়ায় পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রীডে দিতে না পারায় বরিশাল সহ দক্ষিনাঞ্চলের প্রায় সব এলাকাই এখনো লোডসেডিং মূক্ত রয়েছে।
এব্যাপারে বৃহস্পতিবার বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দারের দৃষ্টি আকর্ষন করা হলে তিনি জানান, আমরা সকলকে সতর্ক করে ও সহযোগীতা চেয়ে মাইকিং করছি। আজ থেকে নির্বাহী ম্যাজিষ্ট্রেটগন ভ্রাম্যমান আদালত পরিচালনা করবেন। বিয়ে বড়িতে আলোক সজ্জা প্রসঙ্গে তিনি ‘এর সাথে অভিভাবক সহ সাবার আবেগ জড়িত’ বলে জানিয়ে ‘কিছুটা মানিবক কারেণও অনেক কিছু দেখতে হয়’ বলে জানান। ‘তার পরেও প্রশাসন সরকারী নির্দেশনা অনুযায়ী কাজ করবে’ বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ